ঢাকা দুপুর ১:৩০, বৃহস্পতিবার, ৩০শে জুলাই, ২০২০ ইং, ১৫ই শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

রওনক-শানুর ‘বুদ্ধিমান গাধা’

স্বভাবে নিতান্তই সরল হলেও দারুণ রগচটা মতি মাঝি। গরীবদের বিনা টাকায় পারাপার করলেও কথা নড়চড় হলেই সে যেই হোক তাকে পারাবার করে না মতি। বাইরের লোকের সঙ্গে যেমন তার বনিবনা নিয়ে সমস্যা তেমনি বাড়িতেও বউ ফুলবানু ও মায়ের মধ্যে ঝগড়া নিয়ে অশান্তিতে থাকে সে। একদিন এমনি এক সময়ে বউ ও মায়ের ঝগড়াকে কেন্দ্র করে বউকে পেটায় সে এবং মাকেও বাড়ি থেকে বের করে দেয়। সুযোগ কাজে লাগায় আগে থেকেই তার উপর ক্ষিপ্ত গ্রামের চেয়ারম্যান। শালিস বসিয়ে তার শাস্তি দেওয়া হয় দুটি ১০ ইঞ্চির ইট তার গলায় ঝুলিয়ে রাখতে হবে। তাই করতে গিয়ে নিদারুণ কষ্টের শিকার হতে হয় তাকে। শুধু তাই নয়, গ্রামের ছোট ছোট ছেলে-মেয়েরা তাকে মোটা গাধা মোটা গাধা বলে পিছু লাগে প্রায় সময়। একসময় মা অসুস্থ হয়ে গেলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য নদীর পাড়ে গিয়ে শোনে তার নৌকাটি চুরি করে নিয়ে গেছে তারই প্রতিদ্বন্দ্বী হারু। উপায় না পেয়ে কাদা আর পানির মধ্যে দিয়েই তার মাকে কোলে নিয়ে নদী পার হয় সে।

এমনি একটি গ্রাম্য নির্যাসের গল্প নিয়ে গড়ে উঠেছে ‘বুদ্ধিমান গাধা’ নামের এই নাটকটির পটভুমি। এতে মতির চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। আর তার স্ত্রীর চরিত্রে শানারেই দেবী শানু।

মেজবাহ উদ্দীন সুমনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন এস. এম. কামরুজ্জামান সাগর।

নাটকটি সম্পর্কে রওনক বলেন, চরিত্রকে ভালোবেসে ধারণ করে তা রুপদান করা যায় এমন খুবই কম নাটকই আছে। ‘বুদ্ধিমান গাধা’ নাটকটি আমার একটি উল্লেখ করার মতো কাজ হয়ে রইলো। আমি খুব গর্ববোধ করি এমন নাটকের এমন চরিত্রে অভিনয় করতে।

এ সম্পর্কে শানু বলেন, গ্রামের যে একটা নিজস্ব নির্যাস আছে তা গল্পের গাঁথুনিতে তুলে এনেছেন সাগর (নির্মাতা) ভাই। এখানে আমার চরিত্রটি একজন গ্রাম্য বধূর যে কিনা সন্তানহীনা। এ নিয়ে শাশুড়ির সঙ্গে প্রায়ই ঝগড়া লেগে থাকে আমার। সবমিলিয়ে দারুণ এনজয় করেছি আমার চরিত্রটি।
এতে আরও অভিনয় করেছেন- মাহমুদুল ইসলাম মিঠু, হাসি মুন, মহিউদ্দিন লালু, সঞ্জয় নাথ , জাফর ইকবাল প্রমূখ।
চ্যানেল আইতে নাটকটি বুধবার প্রচার হবে বিকাল ৩টায় প্রচার হবে।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715