ঢাকা ভোর ৫:৩৭, সোমবার, ২৫শে মে, ২০২০ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

নাটক বানাতে বেশি বিরক্ত করে নায়ক-নায়িকা: এস কে শুভ

বেশকিছু সফল নাটকের সফল পরিচালক এস কে শুভ। সিনেমা নির্মাণেও হাত দিয়েছেন। সম্প্রতি এসেছিলেন আজকের বিজনেস বাংলাদেশ অফিসে। বর্তমান ব্যস্ততা ও মিডিয়ার নানা বিষয় নিয়ে তার সাক্ষাৎকার নিয়েছেন বাবুল হৃদয়।

কেমন আছেন?
ভালো আছি ইনশাআল্লাহ।

নাটক নির্মাণের খবর কি?
`হাওয়াই কদম’ নামে একটি একক নাটক করছি। নাটকের রচনা দয়াল শাহা। আগামী ১২ ও ১৩ ডিসেম্বর ঢাকার মোহাম্মপুর ও শ্যামলীর মনোরম লোকেশনে নাটকটিং চিত্রধারন করা হবে। নাটকটি একটি মানবিক গল্পের।

নাটকে কাস্টিং কারা?
এই নাটকের নায়ক ইরফান সাজ্জাদ ও নায়িকা হলেন নাদিয়া নদী। এছাড়া সাংবাদিক ও অভিনেতা শিশির কাজ করবে।

প্রচারের অপেক্ষায় কোন প্রোডাকশন আছে হাতে?

`ধুলোঘ’র শিরোনামে একটি নাটক চ্যানেলে জমা আছে। আশাকরছি খুব শিগগিরই নাটক প্রচার হবে। এনাটকে রয়েছে ইরফান সাজ্জাদ, সাফা কবির ও ওয়াহিদা মল্লিক জলি।

এপর্যন্ত উল্লেখযোগ্য কাজের কথা বলবেন?

অনেক নাটকইতো করেছি, সোনার পাখি লোহার খাঁচা, প্রেমে শর্ত প্রযোজ্য, কালো বউ, ও ওরা ফিরবে সহ প্রায় দেড় ডজন নাটক নির্মাণ করেছি।

কোন ধারাবাহিক করেছেন?
একটি মাত্র ধারাবাহিক করেছি। নাটকটির নাম ছিল `মন মহাজন’। বিটিভিতে নাটকটি প্রচার হয়েছিল।

মিডিয়ার লাইনে কিভাবে এলেন?
২০১১ সালের কথা। নাটক প্রযোজনা করতে এসে পরিচালক হয়েছি। গাজী রাকায়েত ভাই ছিলেন সেই নাটকের পরিচালক। নাটকের নাম ছিল `অপ্রকাশিত’। মুক্তিযুদ্ধের গল্প ছিল অভিনয় করেছিলেন তৌকির আহমেদ. মাসুম আজিজ ও আফরোজা বানু। মুলত রাকায়েত বাইর সুন্দর কাজ দেখে পরিচালনার বিষয়টি মাথায় আসে, এইতো পরিচালনা শুরু করি।

আপনার পরিচালনায় তাহলে প্রথম কাজ তাহলে কোনটি?
`মন মহাজন’ আমার প্রথম কাজ। বিটিভিতে প্রচার হয়েছে। খুব প্রশংসা পেয়েছিলাম।

নাটক পরিচালনা করতে গিয়ে কোন কোন সমস্য অনুভব করছেন?
নাটক বানাতে বড় সমস্য হল নায়ক-নায়িকা। এরা বড়ই বিরক্ত করে। সিডিউল নিয়ে নানা টালবাহানা করে । ঠিক টাইমে সেটে আসেনা। এর চয়েও বড় সমস্য চ্যানেল। এরা নাটকের ন্যায্য দাম দেয় না। চ্যানেলে নাটকের স্পন্সর রেট বাড়াতে হবে তবেই দেশে ভালো নাটক নির্মাণ করা সম্ভব হবে।

মিডিয়া নিয়ে আগামীর ভাবনা কি?
সিনেমা বানাতে চাই। অলরেডি প্রস্তুতি নিচ্ছি। গল্প ডেভলপের কাজ চলছে। নায়ক-নায়িকার সঙ্গে প্রাথমিক ভাবে কথা বলেছি। নায়ক থাকবে আরফান নিশো, নায়িকা সুষমি রহমান। এছাড়া রনক ইকরামের রচনায় একটি একক নাটকের কথা চুড়ান্ত হয়েছে। শিগগিরই শুটিং করবো।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ