ঢাকা রাত ৩:৩৪, সোমবার, ২৫শে মে, ২০২০ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কলকাতা চলচ্চিত্র উৎসবের জমকালো উদ্বোধন

পর্দা উঠল ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। শুক্রবার (৮ নভেম্বর) নেতাজি ইনডোর স্টেডিয়ামে জমকালো আয়োজনের মধ্য দিয়ে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করা হয়। দীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করলেন শাহরুখ খান। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন রাখী গুলজার, মহেশ ভাট, কুমার সাহানি, সৌরভ গাঙ্গুলি।

তবে এদিন উৎসব অঙ্গনে দেখা মেলেনি বুদ্ধদেব দাশগুপ্ত, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মতো প্রথম সারির ব্যক্তিত্বের। এছাড়া অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেননি অমিতাভ বচ্চন ও সৌমিত্র চট্টোপাধ্যায়।

উৎসবে দেখানো হবে মোট ৯২টি শর্ট ফিল্ম ও ৫৭ টি ডকুমেন্টারি । রয়েছে মোট ৭৬টি দেশের ছবি। থ্রিডি ছবিগুলি দেখানো হবে বিজলি ও প্রিয়া সিনেমা হলে। অন্যান্য ছবির স্ক্রিনিং হবে নন্দন ১ ও ২, নবীনা, অজন্তা, অবনী, নজরুল তীর্থ, শিশির মঞ্চ, রবীন্দ্র সন্দন, আইনক্স সিটি সেন্টার সহ আরও বেশকিছু প্রেক্ষাগৃহে।

প্রতিবারের মতো এবারও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে দুটি ছবি অংশ নিচ্ছে। একটি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’, অন্যটি এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা’।

চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ছবি ‘গুপি গাইন, বাঘা বাইন’। কারণ কালজয়ী এই সিনেমাটির এবছর ৫০ বছর পূরণ করেছে।

 

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ