ঢাকা ভোর ৫:০৩, মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে মুজিববর্ষকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট খোলার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের একটি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, “আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার নামে একটি ইনস্টিটিউট চালু করতে যাচ্ছি। এর নাম ‘বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট’ দেব বলে আমরা মনে করেছি। আজ ৩০ সেপ্টেম্বর সিন্ডিকেটের মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।”

তিনি বলেন, ‘এ ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জীবনী ও বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা হবে। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে এটি সম্পৃক্ত থাকবে। যারা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চায় তারা এখানে এসে পড়ালেখা করতে পারবেন।’

উপাচার্য জানান, রিসার্চ ইনস্টিটিউট চালুর জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্টের ভিত্তিতে বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় উঠবে, তারপর সিনেটে পাস হবে। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে প্রধান করে এ কমিটি গঠন করা হয় বলে তিনি জানান।

আগামী ২০২০ সালে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীতেই ‘বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট’ চালুর লক্ষ্যমাত্রা রয়েছে বলে উপাচার্য জানান।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ