ঢাকা বিকাল ৩:৪৭, শুক্রবার, ১০ই জুলাই, ২০২০ ইং, ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকা-ওয়াশিংটন সপ্তম অংশীদারি সংলাপ আজ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সপ্তম অংশীদারি সংলাপ আজ ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে। সংলাপে ব্যবসা-বাণিজ্য, নিরাপত্তা ও প্রতিরক্ষা, রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক বিষয় প্রাধান্য পাবে। সংলাপে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি ডেভিড হ্যাল যৌথভাবে সভাপতিত্ব করবেন।

সূত্র জানায়, দু’দেশের মধ্যে জ্বালানি ও প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির ইচ্ছা প্রকাশ করে সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে একটি চিঠি দিয়েছেন। যুক্তরাষ্ট্র দুটি প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তির প্রস্তাব করেছে। সেগুলো হচ্ছে অ্যাকুজিশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট এবং জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট। উভয় দেশ চুক্তি দুটি নিয়ে আলোচনা করছে। গত বছরের জুনে পম্পেও বাংলাদেশের জন্য চার কোটি ডলারের মেরিটাইম সিকিউরিটি ফান্ড দেয়ার কথা ঘোষণা করে এবং এটি ব্যবহারের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

এদিকে সংলাপে রোহিঙ্গা ইস্যু, আঞ্চলিক ও বৈশ্বিক সন্ত্রাসবাদ, উত্তর কোরিয়া ও ইরানসহ অন্যান্য বিষয়েও দু’পক্ষ আলোচনা করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সমস্যাগুলো সমাধানে ঢাকা ও ওয়াশিংটন একমত এবং রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি অর্থ সাহায্য দিয়েছে। সন্ত্রাসবাদ সব দেশের সমস্যা এবং দুই দেশ এটি প্রতিরোধে একসঙ্গে কাজ করছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে জানুয়ারিতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ওয়াশিংটনে যান। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি ডেভিড হ্যালসহ কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন।

 

বিবি/এমএ

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715