ঢাকা সকাল ৮:০১, শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

অফিস খোলা ও চলাচলে নতুন প্রজ্ঞাপন জারি

করোনাভাইরাসের বিস্তাররোধে অফিস খোলা ও জনসাধারণের চলাচলের বিষয়ে আজ সোমবার নতুন প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে আগামী ৩০ জুন পর্যন্ত শর্তসাপেক্ষে অফিস খোলা রাখার কথা বলা হয়েছে। তবে লাল ও হলুদ অঞ্চলে সাধারণ ছুটির আওতায় থাকবে বলে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, লাল ও হলুদ অঞ্চলে অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত আধা-স্বায়ত্বশাসিত বা বেসরকারি দ্প্তরসমূহ এবং লাল ও হলুদ অঞ্চলে বসবাসকারী বর্ণিত দপ্তরের কর্মকর্তাগণ সাধারণ ছুটির আওতায় থাকবে।

সবুজ অঞ্চলে সকল সরকারি/আধাসরকারি/স্বায়ত্বশাসিত এবং বেসরকারি অফিসসমূহ নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। উক্ত নিষেধাজ্ঞাকালে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। এক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য বিধি নিশ্চিতকরনের জন্য স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারিকৃত ১২ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে।

এতে বলা হয়, অনুমোদিত অঞ্চলে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান, রেল ও বিমান চলাচল করতে পারবে; তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।

এর আগে গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অফিসে খোলার বিষয়ে সিদ্ধান্ত দিয়েছিল সরকার।

দেশে নভেল করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ইতিমধ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০ হাজার ৬১৯ জনে। গত ২৪ ঘণ্টায় দেশে তিন হাজার ৯৯ জন করোনা আক্রান্ত হন। এছাড়া একই সময়ে আরও ৩৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো এক হাজার ২০৯ জনে।

এদিকে করোনাভাইরাস বা কভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৬ আগস্ট পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

বিজনেস বাংলাদেশ/ মে আর

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715