ঢাকা রাত ২:৫১, শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বর্ণবাদবিরোধী বিক্ষোভে উত্তাল প্যারিস

ফের সহিংস রূপ নিয়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন। যুক্তরাজ্যের আটলান্টায় আরেক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যা করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রের বাইরে নিউজিল্যান্ড, ফ্রান্সসহ অনেক জায়গায় বিক্ষোভ হয়েছে।

বিবিসি জানায়, প্যারিসে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে আন্দোলনকারীদের। শনিবার বর্ণবাদ ও পুলিশি বর্বরতার বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ে প্যারিসের মানুষ।

এদিন বিকালের দিকে প্যারিসের প্লাস দো লা রেপাবলিকে প্রায় ১৫ হাজার বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীর জমায়েত হয়। ‘নো জাস্টিস নো পিস’ স্লোগান দিতে দেখা যায় তাদের।

২০১৬ সালে ফ্রান্সে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ ব্যক্তি অ্যাডামা ত্রায়োরের স্মরণে ‘জাস্টিস ফর অ্যাডামা’ ব্যানারে এ মিছিল বের করে বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের অনেকে ফরাসী প্রজাতন্ত্রের প্রতীক মারিয়েন ভাস্কর্যর উপরে উঠে স্লোগান দিতে থাকে।

কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিক্ষোভকারীরা প্লাস দো লা রেপাবলিকে জড়ো হয়। তবে সেখান থেকে তারা মিছিল নিয়ে ওপেহা এলাকার দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়।

স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তায় পুলিশ বিক্ষোভকারীদের পূর্বপরিকল্পিত এ মিছিলে নিষেধাজ্ঞা জারি করে।

পুলিশের বাধা পেয়ে একপর্যায়ে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। বিক্ষোভকারীদের প্লাস দো লা রেপাবলিক থেকে সরিয়ে দিতে কাঁদুনে গ্যাস ছুড়ে মারে পুলিশ।

এদিকে প্যারিসের পাশাপাশি লিঁও, মার্শেইসহ ফ্রান্সের বেশ কয়েকটি শহরেও বর্ণবাদ ও পুলিশি নিপীড়নের বিরুদ্ধে বিক্ষোভ করেছে মানুষ।

প্রসঙ্গত, ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলন চলছে। এই আন্দোলনের ঢেউ উঠে গোটা ইউরোপে। করোনা সংক্রমণকে উপেক্ষা করে মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছে।

বিজনেস বাংলাদেশএ আর

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715