ঢাকা রাত ৮:২৬, শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং, ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

শীর্ষ ধনী খেলোয়াড়দের তালিকায় কোহলি

সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত অর্থ-বাণিজ্য বিষয়ক ম্যাগাজিন ফোর্বস। সেখানে বড়সড় লাফ দিয়েছেন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি।

গত এক বছরে (২০১৯ সালের ১ জুন থেকে চলতি বছরের ১ জুন পর্যন্ত) সকল ক্রীড়াবিদদের মোট আয়ের একটি হিসাব করে তালিকাটি প্রকাশ করেছে তারা। গত বছর ফোর্বসের এই তালিকায় ১০০তম স্থানে ছিলেন কোহলি। এক বছরের মাথায় ৩৪ ধাপ এগিয়ে ৬৬ নম্বরে উঠে এসেছেন তিনি।

বিগত এক বছরে সবমিলিয়ে ২৬ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন কোহলি। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৯৭ কোটি রূপি। শুধুমাত্র বাণিজ্যিক চুক্তি থেকেই ২৪ মিলিয়ন ডলার উপার্জন করেছেন ভারতের এই তারকা ক্রিকেটার। ফোর্বসের করা বিশ্বের সেরা একশ ধনী খেলোয়াড়ের তালিকায় একমাত্র ক্রিকেটারও কোহলি।

ক্রীড়াবিদদের আয়ের উৎস হিসেবে পুরস্কার মূল্য, বিজ্ঞাপনী বিনিয়োগ, চুক্তির বোনাস, বিভিন্ন স্বত্ব ও উপস্থিতির জন্য প্রাপ্ত অর্থ ধরা হয়েছে। এই তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন সুইস টেনিস কিংবদন্তি রজার ফেদেরার। গত এক বছরে ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছেন তিনি।

ফোর্বসের এই তালিকার দুই এবং তিন নম্বরে আছেন যথাক্রমে ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। গত এক বছরে ১০৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন জুভেন্টাস তারকা রোনালদো। অপরদিকে বার্সেলোনার মেসির আয়ের পরিমাণ ১০৪ মিলিয়ন মার্কিন ডলার।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715