ঢাকা দুপুর ১:৫০, সোমবার, ২৫শে মে, ২০২০ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

আক্রান্ত পেরোলো ৫৪ লাখ, মৃত প্রায় সাড়ে ৩ লাখ

বিশ্বজুড়ে শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা ৫৪ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যুর সংখ্যা পেরিয়েছে তিন লাখ ৪৪ হাজার ছুঁই ছুঁই করছে। আজ রোববার সকাল পর্যন্ত সারা বিশ্বে ৫৪ লাখ ৩ হাজার ৯৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন তিন লাখ ৪৩ হাজার ৯৭৫ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানে নতুন করোনাভাইরাসে আক্রান্ত কয়েকজনের সন্ধান মেলার প্রায় পাঁচ মাসের মধ্যে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫৪ লাখের পেরোলো।

প্রথমে চীন, এরপর ইরান, ইউরোপ ও যুক্তরাষ্ট্র এ প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে দক্ষিণ আমেরিকায় প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের সংক্রমণ বেশি দেখা যাচ্ছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর আসছে।

নতুন আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে ব্রাজিলে। দক্ষিণ আমেরিকার এ দেশটি অল্প কয়েকদিনের মধ্যেই রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি ও ফ্রান্সকে টপকে আক্রান্তের সংখ্যায় বিশ্বের দ্বিতীয় শীর্ষস্থানে উঠে এসেছে। শুধু যুক্তরাষ্ট্র এখন তাদের উপরে অবস্থান করছে। বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পর এখন ব্রাজিলেই প্রতিদিন সর্বোচ্চ রোগী শনাক্ত হচ্ছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৬৬ হাজার ৮২৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৮ হাজার ৬৮৩ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৪৬ হাজার ৯১৪ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪২ হাজার ৪১০ জন। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৩৪ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ৮৮২ জন। মৃত্যু হয়েছে ৩৩৮৮ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৩৭০ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬৭৮ জনের।

ওর্য়াল্ডও মিটারের তথ্য অনুযায়ী, আজ রোববার সকাল পর্যন্ত করোনাভাইরাসে এখন পর্যন্ত তিন লাখ ৪৩ হাজার ৪৯৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আর একই সময়ে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৯১ হাজার ৪৮৭ জন।

কোভিড-১৯ এ এখন পর্যন্ত বিশ্বজুড়ে যত মৃত্যুর খবর পাওয়া গেছে তার অর্ধেকের বেশি ইউরোপে রেকর্ড হয়েছে।

 

বিজনেস বাংলাদেশ / শেখ

এ বিভাগের আরও সংবাদ