ঢাকা রাত ১১:৪৮, শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা সংকট থাকতে পারে কয়েক মাস

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস পরিস্থিতি কয়েকমাস স্থায়ী হতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এই পরিস্থিতি মোকাবেলায় মার্কিন সামরিক বাহিনীকে সহযোগিতামূলক ভূমিকা রাখতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

কতদিন করোনা ভাইরাসের মহামারী স্থায়ী হতে পারে এবং সামরিক বাহিনী কতদিন এ ভাইরাস মোকাবেলায় ভূমিকা রাখবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এসব কথা বলেন।

মার্ক এসপার বলেন, ‘আমি মনে করি এই পরিস্থিতি কয়েক মাস দীর্ঘায়িত হতে পারে এবং এ ব্যাপারে আমাদের করণীয় কী তা নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা ও পদক্ষেপ নেয়া দরকার। পেন্টাগন পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।’

এর আগে সোমবার মার্ক এসপার ঘোষণা করেছিলেন যে, পেন্টাগনে বাইরের লোকজনের প্রবেশাধিকার নিয়ন্ত্রিত করা হয়েছে।

আমেরিকায় করোনাভাইরাস সংক্রান্ত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রে ৭২০ জন মারা গেছেন এবং ৫৫ হাজার মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

অপরদিকে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৪৮৯ এবং মৃতের সংখ্যা ১০৩২ জন।

বিজনেস বাংলাদেশ/ মেহেদী

এ বিভাগের আরও সংবাদ