ঢাকা রাত ৪:৩৩, শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং, ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি: সাকিবের পরিবর্তে কুক

আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ার পর এমসিসি’র (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছিলেন সাকিব আল হাসান। প্রায় তিন মাস পর সাকিবের পরিবর্তে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে কমিটিতে অন্তর্ভুক্ত করেছে এমসিসি।

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়ানো আরেক সদস্য ইয়ান বিশপের বিকল্পও বেছে নেওয়া হয়েছে। বিশপের পরিবর্তে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি রিকি স্কেরিটকে বেছে নিয়েছে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।

কুক ও রিকি স্কেরিট ছাড়া ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির অন্য তিন সদস্য অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন, ওয়ার্নের সতীর্থ রিকি পন্টিং ও শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। কমিটির চেয়ারম্যান ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং।

২০০৭ সালের অক্টোবরে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে যোগ দিয়েছিলেন সাকিব। এরপর নিয়মিতই কমিটির সভায় যোগ দিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। আইসিসির নিষেধাজ্ঞার পর এই কমিটি তিনি পদত্যাগ করেন।

এমসিসিকে বলা হয় ক্রিকেট আইনের অভিভাবক। ২০০৬ সালে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি গঠিত হয়। বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং আম্পায়ারদের নিয়ে গঠিত এই স্বাধীন কমিটি ক্রিকেটের আইন পরিবর্তনের প্রস্তাব দিতে পারে। এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি বছরে দুবার বিভিন্ন বিষয়ে সভা করে। কমিটির পরবর্তী সভা আগামী মার্চে শ্রীলঙ্কায়।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715