fr-filmstreaming.com filmstreaming fr-filmstreaming.com filmstreaming
 ঢাকা দুপুর ১:১৩, শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং, ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ট্রাম্পের অভিশংসন শুনানিতে দ্বন্দ্বে সিনেটররা

মার্কিন সিনেটে শুরু হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানি। শুনানির প্রথম দিনে ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে আনা দুর্নীতির নতুন প্রমাণের কথা তুললেও তাতে সায় দেয়নি মার্কিন সিনেট বিচারকরা ।

এদিকে সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাকনোহেল ট্রাম্পের অভিশংসনের শুনানি দ্রুত শেষ করার রিপাবলিকান মতকে সমর্থন করেছেন । তবে এই সমর্থনের প্রতিবাদ জানিয়ে ডেমোক্র্যাটরা বলছে এটি দুর্নীতি লুকানো ছাড়া আর কিছু না।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির একটি ফোনালাপ ফাঁসের পর থেকে বিতর্ক শুরু হয়। অভিযোগ উঠে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প।

তাছাড়া তার বিরুদ্ধে তদন্ত শুরু হলে সেটাতেও বাঁধা প্রদান করেন ট্রাম্প। এই দুই অভিযোগ প্রমাণিত হবার পর মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে ট্রাম্পের বিচারের জন্য শপথ নিয়েছে সিনেটের ১শ’ আইনপ্রণেতা শপথ নিয়েছেন।

১০০ আসনের সিনেটে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন। কিন্তু সিনেটে ডেমোক্র্যাট সিনেটর মাত্র ৪৭। আর রিপাবলিকানরা ৫৩ হওয়ায় ট্রাম্প শেষ পর্যন্ত খালাস পাবেন বলেই ধারণা করা হচ্ছে।

তবে ব্যতিক্রমী কিছু ঘটলে তার স্থলে নতুন প্রেসিডেন্ট হবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। রবিবার বাদে সপ্তাহে ছয় দিন বিচার কাজ চলবে। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত জানুয়ারির শেষ নাগাদও চলতে পারে।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715