ঢাকা রাত ৪:০৩, শুক্রবার, ৩১শে জুলাই, ২০২০ ইং, ১৬ই শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের সর্বোচ্চ প্রস্ততি সম্পন্ন

স্বাস্থ্য অধিদপ্তরের অধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান কর্তৃক দেশব্যাপী অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১১ জানুয়ারি শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উচ্চ হার বজায় রাখা, শিশু মৃত্যুর ঝুঁকি ও ভিটামিন ‘এ’ এর অভাবজনিত শিশুর অন্ধত্ব প্রতিরোধ করা এবং পুষ্টি বিষয়ক অন্যান্য কর্মসূচী সমন্বিতভাবে বাস্তবায়ন করাই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্য।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে সর্বোচ্চ প্রস্ততি সম্পন্ন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। নগরীর ৪১ টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ২ শত ৮৮টি কেন্দ্রে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি করে নীল রঙ্গের (১ লক্ষ ইউনিট) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে (চার লক্ষ ৫০ হাজার ইউনিট) লাল রঙ্গের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

চসিক এর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী আজ চসিক হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিক এর স্বাস্থ্য ও শিক্ষা স্টান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. সুশান্ত কুমার বড়–য়া, ডা. আকিল আহম্মেদ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ৪১টি ওয়ার্ডে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ কর্মসূচী চলবে। এছাড়া নগরীতে ২০টির অধিক মোবাইল টিমের মাধ্যমে বিভিন্ন বাস স্টেশন, রেল স্টেশন, সিটি গেইট, কর্ণফুলী ব্রীজ, কালুরঘাট ব্রীজ, অক্সিজেন মোড়সহ গুরুত্বপূর্ণ এলাকায় ভাসমান শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ১১ জানুয়ারি নগরীর আগ্রাবাদ টিএনটি স্কুলে সকাল ৮টায় এ ক্যাম্পেইন উদ্বোধন করবেন।

উল্লেখ্য, গত ২২ জুন ২০১৯ তারিখে সম্পন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের আওতায় চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃক প্রায় ৫ লক্ষ শিশুকে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

বিজনেস বাংলাদেশ/ বিএইচ

এ বিভাগের আরও সংবাদ
//graizoah.com/afu.php?zoneid=3354715