ঢাকা সকাল ৭:৩৪, শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং, ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে আওয়ামীপন্থীদের প্যানেল ঘোষণা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীপন্থীদের প্যানেল ঘোষণা করা হয়েছে। এতে বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিনকে সভাপতি পদে এবং আইনজীবী ও আজকের বিজনেস বাংলাদেশ পত্রিকার আইন উপদেষ্টা শাহ মঞ্জুরুল হককে সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ৯ ফেব্রুয়ারি এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়। যেটি সোমবার (১০ ফেব্রুয়ারি) পরিষদের সদস্য সচিব ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের এক সংবর্ধনায় এ প্যানেল ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আইনজীবীদের পক্ষ থেকে শেখ ফজলে নূর তাপসকে সংবর্ধনা দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের সম্ভাব্য তারিখ আগামী ১১ ও ১২ মার্চ। এর মধ্যে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি ও সম্পাদক পদে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে।

এ পরিষদের নেতৃত্বে রয়েছেন আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন এবং সদস্য সচিব পদে রয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গত ৫ ফেব্রুয়ারি (বুধবার) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি ও সম্পাদক পদে প্রার্থীদের নাম ঘোষণা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সভাপতি পদে সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নাম ঘোষণা করেন তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

অন্যদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৩ মার্চ ও ১৪ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার সমর্থক সাদা প্যানেল নির্বাচিত হয়। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থক নিল প্যানেল নির্বাচিত হয়।

বিজনেস বাংলাদেশ/ বিএইচ

এ বিভাগের আরও সংবাদ