ঢাকা রাত ১:৪৭, মঙ্গলবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

স্বাধীনতার ৪৮ বছর পর

সীমান্ত পিলার থেকে পাক মুছে বিডি লেখা হয়েছে

স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্তে ‘সীমান্ত পিলার’ থেকে পাকিস্তান ও পাক লেখা মুছে বাংলাদেশ ও বিডি লেখা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানিয়েছে, এখন থেকে বাংলাদেশ-ভারত সীমান্তের কোনও পিলারে পাকিস্তান বা পাক লেখা থাকবে না; থাকবে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাম।

আট হাজারের বেশি সীমান্ত পিলারে থাকা পাকিস্তান নাম মুছে ফেলার কাজ চলছে। বৃহস্পতিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর ৮ হাজারের বেশি পিলারে ইংরেজিতে খোদাই করে ওঘউ-চঅক/ওঘউওঅ-চঅকওঝঞঅঘ লেখা ছিল। মূলতঃ বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে চঅকওঝঞঅঘ/চঅক লেখা ছিল।

বিষয়টি নজরে আসার পর প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম অধীনস্থ রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা দেন। বিজিবি’র নিজস্ব তহবিল দিয়ে সীমান্ত পিলারের চঅকওঝঞঅঘ/চঅক লেখা পরিবর্তন করে ইঅঘএখঅউঊঝঐ/ইউ লেখার কাজ শুরু করা হয়।

সীমান্ত পিলারগুলো থেকে চঅকওঝঞঅঘ/চঅক. ইঅঘএখঅউঊঝঐ/ইউ লেখার কাজটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

বিজনেস বাংলাদেশ/শ

এ বিভাগের আরও সংবাদ