আজ রবিবার | ২৫ আগস্ট, ২০১৯ ইং
| ১০ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩ জিলহজ্জ, ১৪৪০ হিজরী | সময় : বিকাল ৩:৫৪

মেনু

সাবেক কিংবদন্তি অলরাউন্ডারদের পেছনে ফেলার অপেক্ষায় সাকিব

সাবেক কিংবদন্তি অলরাউন্ডারদের পেছনে ফেলার অপেক্ষায় সাকিব

ক্রীড়া প্রতিবেদক
মঙ্গলবার, ১৪ মে ২০১৯
২:০২ অপরাহ্ণ
29 বার

কিংবদন্তি- শব্দটার অর্থ অনেক গভীর, ওজনও বেশ ভারী। কারণ কিংবদন্তি হতে একজন ক্রিকেটারকে ঠিক কী করতে হবে? ক্যারিয়ার কোথায় গিয়ে শেষ হলে তাকে বলা যাবে কিংবদন্তি- এ বিষয়ে নেই কোনো সুস্থির মানদণ্ড।

তাই তো ভিন্ন ভিন্ন যুগের ক্রিকেটারদের মধ্যে তুলনা চলে না, নিজ নিজ সময়ে এগিয়ে রাখা হয় নির্দিষ্ট ক্রিকেটারদের। সে বিবেচনায় ক্রিকেটের বর্তমান যুগে সন্দেহাতীতভাবে বিশ্বের অন্যান্য অলরাউন্ডারদের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

অন্তত তার ক্যারিয়ার পরিসংখ্যানই সাক্ষ্য দেয় এ কথার পক্ষে। নিজের অলরাউন্ড ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে সাকিবের সামনে এখন অপেক্ষা করছে অনন্য এক রেকর্ড। যেখানে তিনি পেছনে ফেলে দেয়ার অপেক্ষায় রয়েছেন সাবেক কিংবদন্তি অলরাউন্ডারদের।

ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন বছরদুয়েক আগেই। বল হাতে অপেক্ষায় রয়েছেন ২৫০ উইকেট শিকারের। ১৯৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এখনো পর্যন্ত তার ঝুলিতে জমা হয়েছে ২৪৯টি উইকেট।

বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র ১টি উইকেট পেলেই বিশ্বের মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেটের অনন্য এক ডাবলে নাম তুলবেন সাকিব। যেখানে তিনি একটি জায়গায় এগিয়ে থাকবেন অন্য সবার চেয়ে। সেটি হলো এ ডাবলে নাম লেখানো দ্রুততম ক্রিকেটার হওয়ার রেকর্ড।

সাকিবের আগে ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেট শিকার করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি অলরাউন্ডার সনাৎ জয়াসুরিয়া, পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং আফ্রিদির স্বদেশি আব্দুর রাজ্জাক।

এদের মধ্যে সবচেয়ে কম খেলে এ ডাবলে নাম তুলেছিলেন আব্দুর রাজ্জাক। তার লেগেছিল ২৩৪ ম্যাচ। অথচ আয়ারল্যান্ডে বিপক্ষে ১ উইকেট পেলে, রাজ্জাকের চেয়ে ৩৬টি ম্যাচ কম খেলেই এ রেকর্ড নাম তুলে ফেলবেন সাকিব, হয়ে যাবেন ৫০০০ রান ২৫০ উইকেট নেয়া দ্রুততম ক্রিকেটার।

রাজ্জাক ছাড়া তার আগে ৫০০০ রান ও ২৫০ উইকেট নেয়া বাকি তিন ক্রিকেটার জয়াসুরিয়া, আফ্রিদি ও ক্যালিসদের যথাক্রমে প্রয়োজন পড়েছিল ৩০৪, ২৭৩ ও ২৯৬ ম্যাচ। আর মাত্র ১ উইকেট হলেই এসব কিংবদন্তিদের পেছনে ফেলে দেবেন বাংলাদেশের সাকিব আল হাসান।

 

বিবি/এমএ

দিন শেষে দক্ষিণ আফ্রিকার লিড
০১ অক্টোবর ২০১৭ 185103 বার

মুস্তাফিজে হাসল বাংলাদেশ
০১ অক্টোবর ২০১৭ 184982 বার