আজ মঙ্গলবার | ২৫ জুন, ২০১৯ ইং
| ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী | সময় : সন্ধ্যা ৬:১৯

মেনু

‘সাদা মনের মানুষ’ খ্যাত আবদুল মজিদ আর নেই

‘সাদা মনের মানুষ’ খ্যাত আবদুল মজিদ আর নেই

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ৩১ মে ২০১৯
২:১৯ অপরাহ্ণ
14 বার

‘সাদা মনের মানুষ’ খ্যাত রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুল মজিদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর মিরপুরের কিডনি ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বিশিষ্ট এই সমাজেসেবক পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের সাধনপুর গ্রামের বাসিন্দা। তিনি দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি তিন ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুক্রবার সকালে আবদুল মজিদের মরদেহ নিজ গ্রামে নিয়ে আসা হয়েছে। বিকেল ৪টায় নিজ হাতে গড়া পঙ্গু শিশু নিকেতন ডিগ্রি কলেজ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ১৯৭৯ সাধনপুর পঙ্গু শিশু নিকেতন প্রতিষ্ঠা করেন আবদুল মজিদ। বারনই নদীর ধারে গড়ে ওঠা এই প্রতিষ্ঠানে পঙ্গু প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা ও পুনর্বাসন একসঙ্গে চলে। প্রতিবন্ধী কন্যার বাবা আবদুল মজিদ মেয়ের চিকিৎসায় দেশ-বিদেশে ঘুরে বেড়িয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত মেয়েকে বাঁচাতে পারেননি। সেখান থেকেই প্রতিবন্ধী শিশুদের জন্য কিছু করার প্রেরণা পান তিনি।

স্বল্প পরিসরে শুরু হলেও তার গড়া প্রতিষ্ঠানটি প্রায় ৩০ একর জায়গা জুড়ে অবস্থিত। এখানে পর্যায়ক্রমে প্রতিষ্ঠা করেছেন প্রাথমিক বিদ্যালয়, উচ্চবিদ্যালয়, কলেজ, সমন্নিত অন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ও পাঠাগার। এছাড়া শিশু স্বাস্থ্যসেবার জন্য রয়েছে স্বাস্থ্য কমপ্লেক্স ও ফিজিওথেরাপি চিকিৎসা ব্যবস্থা।

গরিব পঙ্গু প্রতিবন্ধী শিশুদের থাকা, খাওয়া, চিকিৎসা, শিক্ষা, কারিগরি প্রশিক্ষণসহ পুনর্বাসনের ব্যবস্থা রয়েছে এখানে। আবদুল মজিদকে তার এই অসাধারণ কাজের জন্য শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদ ২০০৬ সালে সংবর্ধনা দেয়। এছাড়া ২০০৭ সালে তাকে ‘সাদা মনের মানুষ’ হিসেবে সম্মাননাও প্রদান করা হয়।

 

বিবি/এমএ

সড়ক দুর্ঘটনায় নারী নিহত
২৪ অক্টোবর ২০১৭ 224394 বার

সাতক্ষীরায় সার্কিট হাউজে আগুন
২১ অক্টোবর ২০১৭ 210971 বার

ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট
২৩ অক্টোবর ২০১৭ 210746 বার

২ হাজার পিস ইয়াবাসহ যুবক আটক
২৩ অক্টোবর ২০১৭ 210627 বার

সীতাকুণ্ডে অস্ত্রসহ গ্রেফতার
২৩ অক্টোবর ২০১৭ 210318 বার