আজ বৃহস্পতিবার | ২৪ অক্টোবর, ২০১৯ ইং
| ৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩ সফর, ১৪৪১ হিজরী | সময় : রাত ২:১৭

মেনু

র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেও বিশ্ব ক্রিকেটে তাকে নিয়ে নেই কোন আলোচনা

র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেও বিশ্ব ক্রিকেটে তাকে নিয়ে নেই কোন আলোচনা

স্পোর্টস ডেস্ক
মঙ্গলবার, ০৯ জুলাই ২০১৯
৪:৫১ অপরাহ্ণ
58 বার

আইসিসি ওয়ানডেতে র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্ট ও টি-টোয়েন্টিতে সেরা অলরাউন্ডদের মধ্যে দ্বিতীয় তিনি। তবুও বিশ্ব ক্রিকেটে তাকে নিয়ে তেমন আলোচনা নেই।

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি মনে করেন, সবার চোখ এড়িয়ে যায় সাকিবের সামর্থ্য। মাঝে মধ্যে অবহেলিত হয় তার সক্ষমতা।

আরও একবার নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন সাকিব। ইংল্যান্ড বিশ্বকাপে ধারণ করেছিলেন মহীরুহু রূপ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-তিন বিভাগেই সমানতালে দ্যুতি ছড়িয়েছেন তিনি। একাই টেনে নিয়েছেন পুরো দলকে।

সাকিব এবারের বিশ্বকাপে দুটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। ৮ ম্যাচে নিজের নামের পাশে যোগ করেছেন ৬০৬ রান। এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তৃতীয় তিনি।

বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রান করে শচীন টেন্ডুলকার, ম্যাথু হেইডেনদের পাশে নাম লিখিয়েছেন সাকিব। বিশ্বকাপ ইতিহাসে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় নয় নম্বরে উঠে এসেছেন তিনি।

বল হাতেও কম যাননি বিশ্বসেরা অলরাউন্ডার। ১১ উইকেট ঝুলিতে ভরেছেন তিনি। বিশ্বকাপের এক আসরে ৫০০ রান এবং ১০ উইকেট নেয়া একমাত্র অলরাউন্ডার তিনি। প্রত্যাশার চেয়ে বেশি দিয়েছেন সাকিব, মনে করেছেন ভেট্টরি।

বিশ্বকাপ ম্যাচ নিয়ে ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর নিয়মিত অনুষ্ঠান ‘প্লেয়ার অব দ্য ডে’তে তিনি বলেন, সাকিব অসাধারণ একটি টুর্নামেন্ট পার করেছে। আমি মনে করি, সবাই জানে; সে দুর্দান্ত একজন ক্রিকেটার। কিন্তু সত্যি কথা বলতে কি ও বিশ্বকাপে এত রান করবে প্রত্যাশা করিনি। ওকে তিনে ব্যাট করার সিদ্ধান্তটি দারুণ পদক্ষেপ ছিল বাংলাদেশের।

কিউই কিংবদন্তি বলেন, মুশফিকের ওপর থেকে অনেক চাপ কমিয়েছে সাকিব। এই দুজন দারুণ একটি টুর্নামেন্ট শেষ করেছে। আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দীর্ঘদিন শীর্ষে ছিল সাকিব। কিন্তু আমরা তার সামর্থ্যকে মাঝে মধ্যে অবজ্ঞা করি। ফিটনেস, দক্ষতা সবকিছু প্রমাণ করেছে সে।

 

বিবি/এমএ

দিন শেষে দক্ষিণ আফ্রিকার লিড
০১ অক্টোবর ২০১৭ 202548 বার

মুস্তাফিজে হাসল বাংলাদেশ
০১ অক্টোবর ২০১৭ 202420 বার