আজ বুধবার | ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং
| ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী | সময় : সকাল ১০:৫৫

মেনু

মৌসুমী চামড়া ব্যবসায়ীদের প্রশিক্ষণ নেওয়া উচিত

মৌসুমী চামড়া ব্যবসায়ীদের প্রশিক্ষণ নেওয়া উচিত

কবির হোসেন
বুধবার, ২৯ আগস্ট ২০১৮
৯:৫৬ অপরাহ্ণ
1261 বার

প্রতি বছরই কোরবানির চামড়ার দাম নিয়ে নানা সমালোচনা হয়। ট্যানারি মালিকরা যথাযথ দাম দেন না। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। এর বাস্তবতা কি? কেনই বা চামড়ার দাম কম? এ বিষয়ে বিস্তারিত কথা হয় এমবি ট্যানারির পরিচালক মোহাম্মদ রিন্টুর সাথে। তিনি বিজনেস বাংলাদেশ-এর সাথে একান্ত আলাপকালে নানা বিষয় তুলে ধরেন। এর চুম্বক অংশ তুলে ধরা হল।

মোহাম্মদ রিন্টু বলেন, ‘মৌসুমী ব্যবসায়ীদের ভূল দামে চামড়া কেনার কারণে বাজার অস্থির হয়ে পড়ে প্রতিবছর। সরকার যেখানে লবনযুক্ত চামড়া ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে কিনতে নির্দেশ দিয়েছে। সেখানে মৌসুমী ব্যবসায়ীরা না জেনে রক্তযুক্ত চামড়া ৪৫ টাকার মধ্যে বিক্রির চিন্তা করে উচ্চ দামে চামড়া কিনেছে। সে রক্তযুক্ত চামড়ার ভাল দাম পাওয়ার জন্য এ বাজার থেকে ওই বাজার ঘুরাঘুরি করায় চামড়া নষ্ট হয়ে যাচ্ছে। পরে তারা অভিযোগ করছে ট্যানারী মালিকরা চামড়া কিনছে না, কিনলেও কম দাম দিচ্ছে। প্রতি বছরেই মৌসুমী ব্যবসায়ীরা এই ভূল করে থাকে।’ তাই মৌসুমী ব্যবসায়ীদেরকে প্রশিক্ষণ নেওয়ার পরামর্শ দেন। এ ব্যাপারে ট্যানার্স এসোসিয়েশন সহযোগিতা করবে। ইতিমধ্যেই কসাইদের জন্য একটি প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে বলে জানান।

তিনি আরও বলেন, চীন বাংলাদেশ থেকে চামড়া আমদানি কমিয়ে দিয়েছে। এর প্রধান কারণ হল তারা যুক্তরাষ্ট্রের বাজারে প্রস্তুকৃত চামড়া পণ্য রফতানি করতে পারছে না। এছাড়া ইউরোপীয়ান ক্রেতারাও বাংলাদেশ থেকে পণ্য কিনতে আগ্রহী হচ্ছে না। কারণ সাভারের ট্যানারি পল্লীর অবকাঠামো সন্তোষজনক নয়। সাভার ট্যানারী পল্লীতে ১৫৫টির মধ্যে ১১২টির মত কারখানা চালু হয়েছে। এর মধ্যেও পূর্ণাঙ্গ পক্রিয়াজাত করতে পারে এমন ট্যানারীর সংখ্যা মাত্র ৪০টির মত। ফলে ট্যানারী মালিকরা একটু শঙ্কার মধ্যেই চামড়া কিনছে।

তিনি এটা নিশ্চিত চামড়া কম দামে কেনা হচ্ছে না। এবছরও সরকার নির্ধারিত দামেই চামড়া কিনছেন ট্যানারি মালিকরা। তবে এটাও সত্য এবছর সব দেশী গরু কোরবানী হয়েছে। ফলে চামড়া তুলনামুলক ছোট। তাই দাম একটি কম মনে হচ্ছে।

ধনী-গরিব বৈষম্য বাড়ছে
০৫ অক্টোবর ২০১৭ 107785 বার

বিকাশে কেনা যাবে বিমান টিকেট
১২ অক্টোবর ২০১৭ 68413 বার