আজ মঙ্গলবার | ২০ আগস্ট, ২০১৯ ইং
| ৫ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ জিলহজ্জ, ১৪৪০ হিজরী | সময় : রাত ৮:৪৫

মেনু

মায়ের অনুপ্রেরণায় ক্যারিয়ারে সফল সালাম

মায়ের অনুপ্রেরণায় ক্যারিয়ারে সফল সালাম

আবু সুফিয়ান,ঘোড়াঘাট
শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯
৩:২৬ অপরাহ্ণ
520 বার

মোঃ আঃ সালাম (জনি)। কঠিন দারিদ্রতাকে হার মানিয়ে যুক্তরাজ্যের কভেট্রি বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছে গ্রাজুয়েশন ডিগ্রী। বাবা মোঃ মোন্তাজ খান ও মা জাবেদা বেগমের ঘর আলোকিত করে ১৯৮৮ সালের ৬ই ফেব্রুয়ারী দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার নুরজাহানপুর (রাজবাড়ি) গ্রামে জন্ম নেয় আঃ সালাম। বাবা পেশায় কৃষক। পাঁচ ভাই-বোনের ভিতর সালাম তৃতীয়। বাড়ির পাশের মক্তব ও দাখিল মাদ্রাসায় শুরু হয় আঃ সালামের হাতে খড়ি।

অষ্টম শ্রেণী পাশের পর মায়ের পরামর্শ ও অনুপ্রেরণায় ঘোড়াঘাট উপজেলার নুরজাহানপুর অবঃ সাময়িক কলোনী উচ্চ বিদ্যালয়ের কারিগরি (ভোকেশনাল) শাখার মেকানিক্যাল ট্রেডে ভর্তি হয় সালাম। এই বিদ্যালয় থেকেই ২০০৩ সালে সারা দেশে ৩য় স্থান অর্জন করে এসএসসি পাশ করে সে।

এরপর বগুড়া সরকারী পলিটেকনিক্যালে কম্পিউটার বিভাগে ভর্তির সুযোগ পায় দারিদ্র পরিবারের এই সন্তান। এসএসসিতে সালামের ভালো ফলাফল দেখে কলেজের এক বড় ভাই তাকে মেরিন ইনস্টিটিউট এ ভর্তি হওয়ার পরামর্শ দেন। হয়তো এই পরামর্শটিই ছিল সালামের উজ্জল ভবিষ্যতের চাবিকাঠি। সেই সময় দেশের একটি মাত্র মেরিন ইনস্টিটিউট ছিল নারায়নগঞ্জে। ২০০৪ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অবঃ মেরিন টেকনোলজিতে ভর্তি পরিক্ষায় মোট ২০টি আসনের মধ্যে মেধা তালিকায় সালামের নাম আসে ১৫ তম। সালামের জীবনে শুরু হলো নতুন এক জীবন যুদ্ধ। বাবা-মা, পরিবার সবার মায়া ত্যাগ করে সে ক্যারিয়ার গঠনের উদ্দেশ্য পাড়ি জমালো নারায়নঞ্জে। ২০০৮ সালে তার সার্টিফিকেটের তালিকায় যোগ হলো ৪ বছর মেয়াদী মেরিন ডিপ্লোমা কোর্সের আরেকটি সম্মানজনক সনদ। এর পরে দেশীয় মাল্টি ন্যাশনাল কোম্পানী ওয়াটসিলা বাংলাদেশ লিমিটেডের মধ্যে দিয়ে শুরু হয় কর্মজীবনের প্রথম ধাপ।

দুই বছর দেশীয় কোম্পানীতে চাকরিরত অবস্থায় মায়ের অনুপ্রেরণায় নিজের ক্যারিয়ারকে আরো এক ধাপ এগিয়ে নিতে চাকরির ভিসা নিয়ে ২০১০ সালের জুলাই মাসে পাড়ি দেন সিঙ্গাপুরে। যাত্রা শুরু করেন সেম্বক্রপ মেরিন লিঃ কোম্পানীর মাধ্যমে। এরপর ধাপে ধাপে তিনটি প্রতিষ্ঠানে সাফল্যের সাথে কর্মজীবন পরিচালনা শেষে বর্তমানে সিনিয়র টেকনিক্যাল অফিসার পদে জার্মানের মাল্টি ন্যাশনাল কোম্পানী রিমিক্স মিনারেল সিঙ্গাপুর প্রাঃ লিমিটেডে কর্মরত আছেন।

উচ্চশিক্ষা অর্জনের তীব্র বাসনায় চাকরির পাশাপাশি ২০১৬ সালে পড়াশুনার সুযোগ নেন যুক্তরাজ্যের কভেট্রি বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে ২০১৮ সালে “ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (অনার্স) ইন ম্যাকানিক্যাল” এ সাফল্যের সাথে অর্জন করেন গ্রাজুয়েশন ডিগ্রী।

ক্যারিয়ারে সফল সালাম আমাদের ঘোড়াঘাটের গর্ব। তাকে দেখে আজ আমাদের যুব সমাজ অনুপ্রেরণা পাচ্ছে। সিঙ্গাপুরে অবস্থানরত আঃ সালাম (জনি) এর সাথে হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে যোগাযোগ করে তার ক্যারিয়ার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রচন্ড ইচ্ছা শক্তি ও স্বপ্নকে পুঁজি করে এতোদুরে এসেছেন তিনি। সেই সঙ্গে পরিবার ও সমাজের সহযোগিতা তাকে এ পর্যায়ে নিয়ে এসেছে।

 

বিজনেস বাংলাদেশ-/ ইএম

সড়ক দুর্ঘটনায় নারী নিহত
২৪ অক্টোবর ২০১৭ 265314 বার

সাতক্ষীরায় সার্কিট হাউজে আগুন
২১ অক্টোবর ২০১৭ 251238 বার

ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট
২৩ অক্টোবর ২০১৭ 250899 বার

২ হাজার পিস ইয়াবাসহ যুবক আটক
২৩ অক্টোবর ২০১৭ 250738 বার

সীতাকুণ্ডে অস্ত্রসহ গ্রেফতার
২৩ অক্টোবর ২০১৭ 250308 বার