আজ বৃহস্পতিবার | ১২ ডিসেম্বর, ২০১৯ ইং
| ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ রবিউস-সানি, ১৪৪১ হিজরী | সময় : বিকাল ৫:১৪

মেনু

ভারতের নাটক-সিনেমা নিষিদ্ধ করল পাকিস্তান

ভারতের নাটক-সিনেমা নিষিদ্ধ করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ০৯ অগাস্ট ২০১৯
১২:০১ পিএম
51 বার

কাশ্মীর ইস্যুতে কূটনীতি, বাণিজ্য ও রেল যোগযোগের পর এবার নাটক-সিনেমায় নিষেধাজ্ঞা দিলো পাকিস্তান। এর মধ্য দিয়ে দিল্লির সঙ্গে সব ধরনের সাংস্কৃতিক লেনদেন বন্ধ হয়ে গেল ইসলামাবাদের।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার দেশজুড়ে ‘ভারতকে না বলুন’ স্লোগান চালু করেছে পাকিস্তানের তথ্য ও প্রচারণা মন্ত্রণালয়। এদিন ভারতের সঙ্গে সংস্কৃতি বিষয়ক সব ধরনের যৌথ উদ্যোগ ও লেনদেন নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর তথ্য ও প্রচারণা বিষয়ক বিশেষ সহকারী ড. ফিরদাউস আশিক আওয়ান বলেন, ‌‘সব ধরনের ভারতীয় কন্টেন্ট নিষিদ্ধ করা হয়েছে। পেমরা (পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথোরিটি) এ বিষয়ে কড়া নজরদারি শুরু করেছে। কেউ এ আদেশ লঙ্ঘন করে ভারতীয় ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সামগ্রী বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দেশটির সব সিনেমা হল ও মাল্টিপ্লেক্সে ভারতীয় সিনেমা প্রদর্শনও নিষিদ্ধ করেছে ইমরান খানের সরকার।

ড. ফিরদাউস আশিক আওয়ান এক টুইট বার্তায় জানান, পাকিস্তানে কোনো ভারতীয় সিনেমা প্রদর্শন করা হবে না। নাটক, সিনেমা বা এ ধরনের যেকোনো কন্টেন্ট পাকিস্তানে সম্পূর্ণ নিষিদ্ধ।

তবে পাকিস্তানে ভারতীয় নাটক-সিনেমা নিষিদ্ধের ঘটনা এটাই প্রথমবার নয়। গত ফেব্রুয়ারিতেই ভারতীয় বিমানবাহিনীর বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে সে দেশের সব সিনেমা বয়কটের ঘোষণা দেয় পাকিস্তান চলচ্চিত্র প্রদর্শক সমিতি।

গত সোমবার ভারতের রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দেন। এর মধ্য দিয়ে ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের ৭০ বছরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করে নরেন্দ্র মোদির সরকার। সংবিধানের এই ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুই ভাগ করা হয়। ৩৭০ ধারার ফলে অনেক ক্ষেত্রেই স্বায়ত্তশাসিত ছিল জম্মু-কাশ্মীর।

নিজস্ব সংবিধান, আলাদা পতাকা ও স্বতন্ত্র আইন বানানোর অধিকার ছিল ওই অঞ্চলের বাসিন্দাদের। তবে ৩৭০ ধারা বাতিলের ফলে এখন থেকে জম্মু-কাশ্মীরের পরিচিতি হবে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে।

বিজনেস বাংলাদেশ-বি/এইচ

রোহিঙ্গা নিধন
০১ অক্টোবর ২০১৭ 189237 বার

সুন্দরীর মুকুট হারালেন
০৪ অক্টোবর ২০১৭ 189078 বার

মলিকিউল গবেষণায় রসায়নের নোবেল
০৪ অক্টোবর ২০১৭ 189006 বার