আজ বুধবার | ১৭ জুলাই, ২০১৯ ইং
| ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১২ জিলক্বদ, ১৪৪০ হিজরী | সময় : রাত ২:৫৭

মেনু

ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ১০ জুলাই ২০১৯
৮:০৮ অপরাহ্ণ
57 বার

রোমাঞ্চকর সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৩৯/৮

ভারত: ৪৯.৩ ওভারে ২২১

ফল: নিউজিল্যান্ড ১৮ রানে জয়ী।

জাদেজাকে ফেরালেন বোল্ট

ট্রেন্ট বোল্টের করা ৪৮তম ওভারের পঞ্চম বলে উড়িয়ে মারতে গিয়ে লং অফে কেন উইলিয়ামসনের হাতে ধরা পড়েন রবীন্দ্র জাদেজা। সাজঘরে ফেরার আগে ৫৯ বলে ৪ চার ও ৪ ছক্কায় ৭৭ রান করে যান। আর ধোনির সঙ্গে ১১৬ রানের জুটি গড়ে যান।

ধোনি-জাদেজা জুটির পঞ্চাশ

দলের বিপদে হাল ধরেছেন মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা। ধোনি খেলছেন দেখেশুনে, জাদেজা আক্রমণাত্মক। তাদের সপ্তম উইকেট জুটি ছুঁয়েছে পঞ্চাশ, ৫২ বলে।

৪০ ওভার শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ১৫০ রান। ধোনি ২৪ ও জাদেজা ৩৯ রানে অপরাজিত আছেন। বাকি ১০ ওভারে ভারতকে করতে হবে আরো ৯০ রান।

স্যান্টনারের দ্বিতীয় শিকার পান্ডিয়া

দুর্দান্ত বোলিং করা মিচেল স্যান্টনার পেলেন আরেকটি উইকেট। এবার তার শিকার হার্দিক পান্ডিয়া। বাঁহাতি স্পিনারকে স্লগ সুইপে উড়াতে গিয়ে বল আকাশে তোলেন ডানহাতি ব্যাটসম্যান। মিড উইকেটে ক্যাচ নেন কেন উইলিয়ামসন।

পান্ডিয়া ৩২ রান করে ফেরার সময় ৩০ ওভার ৩ বলে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৯২ রান। মহেন্দ্র সিং ধোনির সঙ্গে যোগ দিয়েছেন রবীন্দ্র জাদেজা।

স্যান্টনারের শিকার পন্ত

জীবন পাওয়ার পর ইনিংস বড় করতে পারলেন না ঋষভ পন্ত। তাকে ফিরিয়ে ৪৭ রানের পঞ্চম উইকেট জুটি ভাঙলেন মিচেল স্যান্টনার।

বাঁহাতি স্পিনারকে ছক্কায় উড়াতে চেয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু টাইমিং হয়নি ঠিকমতো। কাউ কর্নারে ক্যাচ নেন কলিন ডি গ্র্যান্ডহোম।

৫৬ বলে ৪ চারে ৩২ রান করেন পন্ত। তখন ২২ ওভার ৫ বলে ৭১ রানে ৫ উইকেট হারিয়ে মহাবিপদে ভারত। হার্দিক পান্ডিয়ার সঙ্গে যোগ দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

পন্তকে জীবন দিলেন নিশাম

দুই ওভার আগেই নিয়েছিলেন অবিশ্বাস্য এক ক্যাচ। অথচ সেই জেমস নিশাম এবার ছাড়লেন সহজ একটি ক্যাচ। লোকি ফার্গুসনকে ফ্লিক করেছিলেন ঋষভ পন্ত। শর্ট মিড উইকেটে বলটা হাতে জমাতে পারেননি নিশাম। তখন ১৮ রানে ব্যাট করছিলেন পন্ত।

নিশামের অবিশ্বাস্য ক্যাচ

ম্যাট হেনরিকে ড্রাইভ করেছিলেন দিনেশ কার্তিক। ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়িয়ে ছিলেন জেমস নিশাম। প্রথমে তিনি বাঁ দিকে নিজের সর্বস্ব দিয়ে হাত বাড়ালেন, এরপর প্রায় মাটি থেকে এক হাতে নিলেন দুর্দান্ত এক ক্যাচ। টুর্নামেন্টেরই সেরা ক্যাচ হয়তো!

প্রথম পাওয়ার-প্লেতে তখন চার ব্যাটসম্যানকে হারিয়ে ভীষণ বিপদে ভারত। কার্তিক ৬ রান করে ফেরার সময় ১০ ওভারে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ২৪ রান। ঋষভ পন্তের সঙ্গে যোগ দিয়েছেন হার্দিক পান্ডিয়া।

অবশেষে কার্তিকের রান

যেন টেস্ট ক্রিকেটে ফিরে গিয়েছিলেন দিনেশ কার্তিক! ২০ বলেও যে তার ব্যাটে নেই কোনো রান। অবশেষে ২১তম বলে খুললেন রানের খাতা, ট্রেন্ট বোল্টকে চার মেরে।

নিউজিল্যান্ডের স্বপ্নের শুরু

শুরুটা করেছিলেন ম্যাট হেনরি। ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারেই রোহিত শর্মাকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করলেন ডানহাতি পেসার।

পরের ওভারে ইন-সুইঙ্গারে বিরাট কোহলিকে এলবিডব্লিউ করলেন বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। রিভিউ নিয়েও রক্ষা হলো না ভারত অধিনায়কের।

পরের ওভারে আবার হেনরির আঘাত। এবার তার শিকার লোকেশ রাহুল। উইকেটের পেছনে ক্যাচে পরিণত হন ডানহাতি ব্যাটসম্যান।

পরপর তিন ওভারে তিন উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ড পেল যেন স্বপ্নের শুরু। ভারত তখন ভীষণ বিপদে। ৩ ওভার ১ বলে ভারতের সংগ্রহ যে তখন ৩ উইকেটে ৫ রান! আউট হয়ে সাজঘরে টপ অর্ডার তিন ব্যাটসম্যানই। তিনজনই করেছেন ১ রান।

ফাইনালে যেতে ভারতের চাই ২৪০

রিজার্ভ ডে-তে বাকি ২৩ বলে ৩ উইকেট হারিয়ে ২৮ রান যোগ করেছে নিউজিল্যান্ড। রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড ঝড় তুলতে পারেনি। পরপর দুই বলে তিনি রস টেলরকে রান আউট করার পর নিয়েছেন টম ল্যাথামের ক্যাচ। সব মিলিয়ে ৫০ ওভারে নিউজিল্যান্ড ৮ উইকেট হারিয়ে তুলেছে ২৩৯ রান। ৪৩ রানে ৩ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার।

ভুবির জোড়া উইকেট

আগের ওভারের শেষ বলে করেছিলেন দারুণ একটি রান আউট। রবীন্দ্র জাদেজা পরের ওভারে প্রথম বলে নিলেন দারুণ একটি ক্যাচও। ভুবনেশ্বর কুমারকে ছক্কায় উড়াতে চেয়েছিলেন টম ল্যাথাম। ডিপ মিড উইকেটে বাউন্ডারির কাছে ঝাঁপিয়ে মাথার ওপর থেকে দুই হাতে বল তালুবন্দি করেন জাদেজা।

ওভারের শেষ বলে আরেকটি উইকেট পেয়েছেন ভুবনেশ্বর। তাকে লেগ সাইডে উড়াতে গিয়ে এবার বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়েছেন ম্যাট হেনরি।

এই ওভারে ৭ রান তুলতে নিউজিল্যান্ড হারায় জোড়া উইকেট। তখন ৪৯ ওভারে নিউজিল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ২৩২ রান। মিচেল স্যান্টনার ৬ ও ট্রেন্ট বোল্ট শূন্য রানে অপরাজিত আছেন।

রান আউট টেলর

গ্যাপ খুঁজে বারবার নিচ্ছিলেন ডাবল। সেই ডাবল নিতে গিয়েই শেষ হলো টেলরের ইনিংস। জাসপ্রিত বুমরাহকে মিড উইকেটে ঠেলে দ্বিতীয় রানের জন্য ছুটেছিলেন টেলর। দারুণভাবে বল ধরে সরাসরি থ্রোয়ে স্টাম্প ভেঙে দেন রবীন্দ্র জাদেজা। টেলর তখন বেশ দূরেই, রান আউট।

৯০ বলে ৩ চার এক ছক্কায় ৭৪ রান করেন টেলর। তখন ৪৮ ওভারে নিউজিল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ২২৫ রান। টম ল্যাথাম ১০ ও মিচেল স্যান্টনার শূন্য রানে অপরাজিত আছেন।

কী কথা তাহার সনে

একজন সর্বকালের অন্যতম সেরা লেগ স্পিনার। শেন ওয়ার্ন এবারের বিশ্বকাপে স্কাই স্পোর্টসের সঙ্গে কাজ করছেন ধারাভাষ্যকার হিসেবে। আরেকজন বর্তমান সময়ের প্রতিভাবান একজন লেগ স্পিনার। সেই যুজবেন্দ্র চাহালকে আজ টিম বাস থেকে নেমে মাঠে আসার একটু পরই দেখা গেল ওয়ার্নের সঙ্গে। নিশ্চয় ওয়ার্নের থেকে কোনো বোলিং টিপস নিচ্ছিলেন চাহাল!

ম্যানচেস্টারে পরিষ্কার আকাশ

আগের দিন বৃষ্টি হলেও আজ সকাল থেকে ম্যানচেস্টারের আকাশ পরিষ্কার। দেখা মিলেছে রোদেরও। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে, দুপুরের দিকে বৃষ্টির সম্ভাবনা আছে।

কতদূর যাবে নিউজিল্যান্ড

বৃষ্টির কারণে ভারত-নিউজিল্যান্ড বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে নির্ধারিত দিনে ফল হয়নি। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে আজ রিজার্ভ ডে-তে হবে খেলা।

আগের দিন টস জিতে ব্যাট করতে নেমে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে নিউজিল্যান্ড ৪৬.১ ওভারে তুলেছিল ৫ উইকেটে ২১১ রান। এখান থেকেই আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় খেলা শুরু হবে। অর্থাৎ নিউজিল্যান্ড বাকি ৩.৫ ওভার ব্যাটিং করবে। এরপর কিউইদের দেওয়া লক্ষ্য ৫০ ওভারে তাড়া করবে ভারত।

বৃষ্টির আগে দাপট দেখিয়েছেন ভারতীয় বোলাররা। কেন উইলিয়ামসন ও রস টেলরই যা লড়েছেন নিউজিল্যান্ডের হয়ে। উইলিয়ামসন ৬৭ করে আউট হলেও টেলর ৬৭ রানে অপরাজিত আছেন। তিনি দলের রানটা কোথায় নিতে পারেন, সেটাই এখন দেখার। তার সঙ্গে ৩ রানে অপরাজিত আছেন টম ল্যাথাম।

আজ যদি আবার বৃষ্টির বাধায় পড়ে ম্যাচ এবং ফল না আসে, তাহলে প্রথম পর্বে পয়েন্ট টেবিলে আগে পজিশন থাকার কারণে ফাইনালে চলে যাবে ভারত।

বিবি/ইএম

দিন শেষে দক্ষিণ আফ্রিকার লিড
০১ অক্টোবর ২০১৭ 170578 বার

মুস্তাফিজে হাসল বাংলাদেশ
০১ অক্টোবর ২০১৭ 170462 বার