ঢাকা দুপুর ২:০৭, বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

বসন্তবরণ উৎসবে মেতে উঠেছে বাঙালি জাতি

আজ পহেলা ফাল্গুন। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনী গান। প্রকৃতির দক্ষিণা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। এবার বসন্ত শুধু একা আসেনি, এবার সে এসেছে ভালোবাসার হাত ধরে।

এতদিন পহেলা ফাল্গুন উদযাপিত হয়েছে ১৩ ফেব্রুয়ারি। কিন্তু এবার বাংলা ক্যালেন্ডারে পরিবর্তন আসার কারণে ১৪ ফেব্রুয়ারি পালিত হচ্ছে মানে বসন্তবরণের প্রথম দিনটি। রাজধানীসহ সারাদেশে ব্যাপক উৎসাহ আর উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে এই দিনটি।

এর আগে যদিও হলুদ পোশাক আর গাঁদা ফুল দিয়ে বাঙালি বসন্তের প্রথম দিনটিকে বরণ করে নিতো। কিন্তু এবার ভালোবাসা দিবস একসাথে পড়ে যাওয়ায় আজ লাল-নীল পোশাকের ব্যবহারও হচ্ছে প্রচুর। গাঁদা ফুলের পাশাপাশি গোলাপ ফুলও দেখা যাচ্ছে হাতে হাতে। আজ তাই বসন্তের রঙ ভালোবাসার রঙে মিশে একাকার হয়ে গেছে।এবারই প্রথম বসন্ত আর ভালোবাসা দিবস একই দিনে উদযাপিত হচ্ছে। এ জন্যই প্রকৃতিও বুঝি বসন্ত বাতাসে ভালোবাসার আবেগমাখা সুবাস ছড়িয়ে দিয়েছে।

আজ শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ‘বসন্ত উৎসব ১৪২৬’ আয়োজনের উদ্যোগ নিয়েছে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় সকাল ৭টা থেকে বেলা ১১টা এবং বেলা সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত, ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চ সকাল সাড়ে ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত, সদরঘাট-সংলগ্ন ওয়াইজঘাট বুলবুল ললিতকলা একাডেমির মাঠ (বাফা) এবং উত্তরার ৩ নম্বর সেক্টরের রবীন্দ্রসরণির উন্মুক্ত মঞ্চে বিকেল ৪টা থেকে সাড়ে রাত ৮টা অবধি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

চারুকলা অনুষদের বকুলতলায় সকাল ৭টায় সুস্মিতা দেবনাথ ও সহশিল্পীদের ধ্রুপদি সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ হয়।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ