আজ বৃহস্পতিবার | ২১ নভেম্বর, ২০১৯ ইং
| ৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী | সময় : সন্ধ্যা ৭:২৭

মেনু

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রথম বার্ষিকী আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রথম বার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ১২ মে ২০১৯
১০:৫৪ এএম
94 বার

দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর প্রথম উৎক্ষেপণ বার্ষিকী আজ রবিবার (১২ মে)।

গত বছরের ১২ মে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট স্থাপনের অভিজাত ক্লাবের সদস্য হয় বাংলাদেশ।

কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটটি (বিএস-১) গত বছর ১২ মে টিভি চ্যানেলগুলোকে ভূমি স্টেশনের পরিবর্তে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযুক্ত করতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়। এতে সংযোগ খরচও অনেক কমে যাচ্ছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ জানান, এ উপলক্ষে ১২ মে’র পরিবর্তে ১৯ মে এক উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১২টি টিভি চ্যানেল বিএস-১ এর সেবা নিয়ে তাদের সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে। বাকিরা আগামী ১৯ মে’র আগেই এই স্যাটেলাইটে সংযুক্ত হবে। নৌ-পরিবহন, মৎস্য অধিদফতর এবং কৃষি বিভাগসহ ৩০টির বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএলের সঙ্গে চুক্তি করেছে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড বিএস-১ এর ব্যান্ডউইথ ব্যবহার করে তাদের এটিএম পরীক্ষামূলক চালু করবে। তবে অধিকাংশ এটিএম এই সার্ভিসের আওতায় আনার পরিকল্পনা রয়েছে আমাদের।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা ও বাণিজ্যিক কার্যক্রম সম্পর্কে বিসিএসসিএলের চেয়ারম্যান বলেন, দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার আসতে শুরু করেছে। আমরা উজ্জ্বল সম্ভাবনা দেখছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার জাতীয় পর্যায় থেকে আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃত করছে সরকার। সম্প্রতি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে ফিলিপাইন সরকার। এছাড়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে থাইল্যান্ড ও নেপাল।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দেশের প্রথম ভূস্থির যোগাযোগ উপগ্রহ। এটি ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়।

বিবি/জেজে