ঢাকা সন্ধ্যা ৭:৪২, বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

প্রতি ১৪ দিনে হারিয়ে যাচ্ছে একটি ভাষা

মানুষ জন্মের পর মায়ের মুখ থেকে যে ভাষা শোনে এবং শেখে, সেটাই মাতৃভাষা। সহজ করলে বললে- মায়ের ভাষা। আমরা আমাদের আত্মপরিচয়ের প্রথম সংগ্রাম বায়ান্নর ভাষা আন্দোলনের ৬৮ বছর পালন করছি আজ। প্রতিবারই নতুন নতুন প্রেক্ষাপটে একুশে আমাদের জীবনে আসে। আমরা নগ্নপদে শহীদ মিনারে গিয়ে ভাষা আন্দোলনে আত্মাহুতি দেয়া আমাদের পূর্বসূরিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করি। এ দিন নিজের ভাষাকে শুদ্ধভাবে বলার ও লেখার প্রতিজ্ঞা করি। কিন্তু জানেন কি? প্রতি ১৪ দিনে পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে একটি করে মাতৃভাষা।

বর্তমান বিশ্বে অস্থিত্বশীল ভাষার মধ্যে ৯০শতাংশই এক লাখেরও কম মানুষ ব্যবহার করে। অবিশ্বাস্য হলেও সত্য যে, ৪৬টি ভাষা রয়েছে মাত্র একজন করে কথা বলে এবং ৩৫৭টি ভাষায় ৫০ জনেরও কম করে মানুষ কথা বলে। আবিস্কৃত ভাষার মধ্যে এশিয়াতেই প্রায় দুই হাজার দুইশ’ ভাষা রয়েছে। এগুলোর বেশির ভাগ প্রায় বিলুপ্ত। অনেক ভাষার আক্ষরিক লিপি থাকলেও মাতৃভাষা হিসেবে ব্যবহার নেই বললেই চলে।

৬৪০টি ভাষাকে ২০১৮ সালে বিপন্ন হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো। আর অতিবিপন্ন হিসেবে চিহ্নিত হয়েছে ৫৭৭টি ভাষা। এরইমধ্যে বিলুপ্ত হয়ে গেছে ২২৮টি ভাষা। সবচেয়ে বেশি ভাষা বিলুপ্তির ঝুঁকিতে থাকা দেশ ভারত (১৯৭টি)। এরপরে নাম রয়েছে যুক্তরাষ্ট্র (১৯১টি) ও ব্রাজিলের (১৯০টি)। তালিকায় বাংলাদেশেও ৫টি ভাষা বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে বলে জানানো হয়। এগুলো হলো-বম, বিষ্ণুপ্রিয়া, ককবোরক, কুরক্স ও সাক।

গবেষকদের তথ্য মতে পৃথিবীতে এখনো যত ভাষা রয়েছে, একটি ভাষার সঙ্গে আরেকটি ভাষার কাছাকাছি মিল রয়েছে। তবে মজার বিষয় হলো সবগুলো ভাষার পরিবার প্রায় ইন্দো-ইউরোপিয়ান ভাষার অংশ। পৃথিবীর সবচেয়ে বহুল উচ্চরিত ভাষা হচ্ছে চীনের ম্যান্ডারিন। পৃথিবীর প্রচলিত সবচেয়ে কঠিন এ ভাষা হওয়া স্বত্বেও বিশ্বের প্রায় এক বিলিয়নেরও বেশি মানুষ এ ভাষায় কথা বলে।

মাতৃভাষার গুরুত্ব নিয়ে নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, ‘যখন আপনি কোনো ভাষায় কাউকে কিছু বলেন, তা তার মস্তিস্কে পৌঁছে, সে তা বুঝতে পারে। কিন্তু যখন তার নিজের ভাষায় বলেন, তখন তা তার হৃদয়ে পৌঁছে।’

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ