আজ বৃহস্পতিবার | ২৪ অক্টোবর, ২০১৯ ইং
| ৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩ সফর, ১৪৪১ হিজরী | সময় : রাত ৩:৩৬

মেনু

পাকিস্তান পাঞ্জাবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে

পাকিস্তান পাঞ্জাবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ০৯ জুলাই ২০১৯
১২:০২ অপরাহ্ণ
35 বার

হঠাৎ করে ভারতের সঙ্গে পাঞ্জাব প্রদেশের সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা ব্যাপকভাবে জোরদার করছে পাকিস্তান। পাকিস্তান সেনাবাহিনীর নিয়মিত সেনা ও রেঞ্জার্সের সদস্যরা সেখানে নিয়োজিত রয়েছেন।

ভারতীয় গোয়েন্দা সূত্রের তথ্যমতে, পাঞ্জাব প্রদেশের সীমান্তে বাঙ্কার মেরামত, প্রতিরক্ষা অবস্থান তৈরি, রুমের মতো কাঠামো, আউটপোস্ট টাওয়ার ও রিং বুন্ধ নির্মাণ করছে পাকিস্তান।

সম্প্রতি পাঞ্জাবে অনুষ্ঠিত গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলোর এক যৌথ বৈঠকে পাকিস্তানের এই তৎপরতা নিয়ে আলোচনাও করা হয়েছে।
পাকিস্তান সীমান্তের ওপারে অসংখ্য উড়ন্ত বস্তু দেখতে পেয়েছে ভারতীয় গোয়েন্দারা। এগুলোকে ড্রোন বলে ধারণা করা হচ্ছে। ২০১৮ সালে পাঞ্জাব ফ্রন্টিয়ারে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলো এ ধরনের ৩৫টি তৎপরতা চিহ্নিত করে। এ ধরনের তৎপরতা সবচেয়ে বেশি দেখা যায় অমৃৎসর সেক্টরে।

গুরুদাসপুর, ফিরোজাবাদ ও ফাজিলকা সেক্টরের ওপারে এসব বস্তু উড়তে দেখা গেছে। এসব সীমান্তে পাহারা দেয় বিএসএফ।

সীমান্তে পাকিস্তানের তৎপরতা সম্পর্কিত ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর রিপোর্টে বলা হয়, পাকিস্তানের তৎপরতা অব্যাহতভাবে চলছে এবং তারা সীমান্তে প্রতিরক্ষা কাঠামো নির্মাণ করছে। তবে তাদের তৎপরতা ও প্রস্তুতির সঙ্গে তাল মিলিয়ে আমরাও নিজেদের প্রস্তুত করছি।

সীমান্তে পাকিস্তান সেনাবাহিনী রোবটিক ট্যাংকের পরীক্ষা চালিয়েছে বলে নিরাপত্তা বাহিনীগুলোকে সতর্ক করে দেওয়া হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদন বিভাগ এই ক্ষুদ্র আকারের ট্যাংকগুলো তৈরি করেছে।

২০১৮ সালের ১৬ ডিসেম্বর করাচির মিলার সেনানিবাসের এ ধরনের রোবটিক ট্যাংকের পরীক্ষা চালায় পাকিস্তান।দেশটির সেনাবহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার তত্ত্বাবধানে ওই পরীক্ষা চালানো হয়।

 

বিবি/এমএ

রোহিঙ্গা নিধন
০১ অক্টোবর ২০১৭ 166133 বার

সুন্দরীর মুকুট হারালেন
০৪ অক্টোবর ২০১৭ 166011 বার

মলিকিউল গবেষণায় রসায়নের নোবেল
০৪ অক্টোবর ২০১৭ 165950 বার