আজ রবিবার | ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং
| ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২ মুহাররম, ১৪৪১ হিজরী | সময় : সকাল ১১:৫৪

মেনু

পরিবেশবান্ধব রাসায়নিক বিষয়ে সেমিনার

পরিবেশবান্ধব রাসায়নিক বিষয়ে সেমিনার

নাগরিক ডেস্ক
সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০১৯
৮:০৯ অপরাহ্ণ
20 বার

এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ (এসটেক্স), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের (সেমস) যৌথ ব্যবস্থাপনায় ‘গ্রিন কেমিস্ট্রি অ্যান্ড সাসটেইনেবল কেমিক্যাল ম্যানেজমেন্ট ফর বাংলাদেশ টেক্সটাইল গ্রোথ’ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি (আইসিসিবি) ঢাকার সেমিনার হলে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা, বস্ত্রশিল্প প্রতিষ্ঠানসমূহের মালিক সংগঠনের প্রতিনিধি, সংশ্লিষ্ট বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে রিসোর্স পারসনদের বক্তব্য, পরে প্যানেল ডিসকাশন ও শেষে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন এক্সটেক্সের প্রজেক্ট ম্যানেজার ও বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান, কেমিকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দা সুলতানা

রাজিয়া, সহকারী অধ্যাপক ড. ইয়াসির আরাফাত খান, ফকির ফ্যাশনস লিমিটেডের সিইও আবদুল্লাহ আল মাহের ও ব্লু সাইন বাংলাদেশ ও পাকিস্তানের কান্ট্রি রিলেশনশিপ ম্যানেজার শাহান রেজা।

প্যানেল ডিসকাশনে রিসোর্স পারসনবৃন্দের সঙ্গে যোগদান করেন জিআইজেডের সিনিয়র উপদেষ্টা ফয়সাল রাব্বি, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক ড. মো. আব্বাস উদ্দিন শিয়াক ও

বাংলাদেশ লেদার ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেকনোলজিস্ট’স সোসাইটির ভাইস প্রেসিডেন্ট মো. আফজাল হোসেন। সিম্পোজিয়ামে মডারেটরের দায়িত্ব পালন করেন এক্সটেক্সের প্রজেক্ট ম্যানেজার ও বুয়েটের কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান।

প্যানেল ডিসকাশনে সাসটেইনেবল ‘কেমিক্যাল ম্যানেজমেন্ট, কেমিক্যাল ব্যবস্থাপনায় অভ্যন্তরীণ নীতিমালা প্রণয়ন, ট্রেনিং প্রোগ্রাম আয়োজন করে দেশীয় জনবলের কর্মক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সরকারি পর্যায়ে কেমিক্যাল সেইফটি ও সিকিউরিটি নীতিমালা প্রণয়নের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।

সিম্পোজিয়ামে অংশগ্রহণকারীদের জন্য এসটেক্সের পক্ষ থেকে স্যুভেনির প্রদান করা হয়। অংশগ্রহণকারীরা ভবিষ্যতেও এই প্রকারের সিম্পোজিয়াম, ওয়ার্কশপ ও ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করার আশাবাদ ব্যক্ত করেন।

বিজনেস বাংলাদেশ/এম মিজান