আজ মঙ্গলবার | ১৫ অক্টোবর, ২০১৯ ইং
| ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ সফর, ১৪৪১ হিজরী | সময় : সকাল ৯:২৮

মেনু

নোটিশের জবাব দিল জিপি ও রবি

ফাইল ছবি

নোটিশের জবাব দিল জিপি ও রবি

বিশেষ প্রতিনিধি
মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯
৭:৪৯ অপরাহ্ণ
47 বার

লাইসেন্স বাতিলে বিটিআরসির কারণ দর্শানোর নোটিশের জবাব দিয়েছে গ্রামীণফোন (জিপি) ও রবি। অডিট আপত্তি অনুযায়ী প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা বকেয়া পরিশোধ না করার কারণ দেখিয়ে আরও প্রায় এক মাস আগে এই কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

সংশ্নিষ্ট সূত্র জানায়, ওই জবাবে আদালতে বিচারাধীন বিষয় দেখিয়ে এ বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার ক্ষেত্রে উল্টো বিটিআরসির এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে দুই অপারেটর।

সূত্র জানায়, দুই অপারেটরের জবাবে কিছুটা ভিন্নতা থাকলেও দুই জবাবেই টেলিযোগাযোগ আইনের দুটি ধারার প্রয়োগের বিষয় উল্লেখ করা হয়েছে কারণ দর্শানোর নোটিশে।

এতে বলা হয়, আইনের ২৬ ধারা অনুযায়ী পাবলিক ডিমান্ড রিকভারি (পিডিআর) অ্যাক্টে পাওনা আদায়ে মামলা করতে পারত বিটিআরসি; কিন্তু তা না করে আইনের ৪৬ ধারায় লাইসেন্স বাতিলের মতো পদক্ষেপে চলে গেছে বিটিআরসি।

জবাবে আরও বলা হয়, বিটিআরসি যে অডিটের ভিত্তিতে এই কারণ দর্শানোর নোটিশ দিয়েছে, তা বিতর্কিত। আর এর পরিপ্রেক্ষিতে বিটিআরসি যে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে, তারও আইনগত কোনো ভিত্তি নেই।

কারণ আরও আগে থেকেই আদালতে এ বিষয়ে একটি মামলা বিচারাধীন আছে।

এ জবাবের ব্যাপারে গ্রামীণফোনের বিবৃতিতে জানানো হয়, লাইসেন্স বাতিল-সংক্রান্ত বিটিআরসির ভিত্তিহীন শোকজ নোটিশটি যেহেতু তুলে নেওয়া হয়নি, সেহেতু গ্রামীণফোন তাদের প্রত্যুত্তর দাখিল করেছে। এতে যথাযথভাবে গ্রামীণফোন আইনগত ও যৌক্তিক অবস্থান তুলে ধরেছে।

জবাবের ব্যাপারে রবির চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার শাহেদ আলম সমকালকে জানান, বিটিআরসি কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে ৪৬ ধারায়।

এই ধারায় কারণ দর্শানোর নোটিশ দেওয়া যায় শুধুমাত্র লাইসেন্সের শর্ত ভঙ্গের কারণে। বিটিআরসির কারণ দর্শানোর নোটিশে লাইসেন্সের শর্ত ভঙ্গের কোনো কথাই বলা হয়নি। তাহলে এ ধারায় নোটিশও গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, আদালতে যে কোনো বিচারাধীন বিষয় নিয়ে কারণ দর্শানোর কিংবা লিগ্যাল নোটিশ দেওয়া যায় না। আদালতে যেটা বিচারের জন্য থাকে সেটাই বিচারাধীন বিষয়, সেখানে কোনো স্থগিতাদেশ আছে কিংবা নেই, সেটা বিবেচ্য বিষয় নয়।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

ধনী-গরিব বৈষম্য বাড়ছে
০৫ অক্টোবর ২০১৭ 119233 বার

বিকাশে কেনা যাবে বিমান টিকেট
১২ অক্টোবর ২০১৭ 76212 বার