ঢাকা দুপুর ২:০১, শনিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকাকে ২০৩ রানে হারাল ভারত

দুর্দান্ত জয় পেল বিরাট বাহিনী

প্রত্য়াশা মতোই শেষ হল ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট ম্যাচ। দুর্দান্ত জয় পেল বিরাট বাহিনী। দ্বিতীয় ইনিংসে ৩৯৫ রানের লক্ষ্যে নেমে শেষ দিন ১৯১ রানেই শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকার ইনিংস। ২০৩ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০-তে এগিয়ে গেল ভারত।

পঞ্চম দিনের শুরু থেকেই নিজেদের ছন্দে দেখা যায়নি দক্ষিণ আফ্রিকাকে। ভারতীয় বোলারদের দাপটে একের পর এক উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার দ্বিতীয় ইনিংসের শুরুতেই চতুর্থ দিনই আউট হয়ে গিয়েছিলেন। পঞ্চম দিন প্রথমে ফিরলেন টেম্বা বাভুমা (০)। এর পর কোনও ব্যাটসম্যানই ক্রিজে টিকতে পারেননি। থিউনিস ডে ব্রুয়েন ১০, ফাফ দুপ্লেসি ১৩, কুইন্টন ডে কক ০, ভার্নন ফিলান্ডার ০, কেশব মহারাজ ০ রান করে ফিরে যান প্যাভেলিয়নে।
ভারতের হয়ে চারটি উইকেট নেন রবীন্দ্র জাদেজা, ৫ উইকেট মোহম্মদ শামির ও এক উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ৭০ রানে আট উইকেট চলে যায় দক্ষিণ আফ্রিকার। এর পর কিছুটা ধরে খেলার চেষ্টা করেন দক্ষিণ আফ্রিকার সেনুরাম মুথুস্বামী ও ডেন পিট। সেনুরাম মুথুস্বামী ৪৯ রানে অপরাজিত থাকেন। ডেন পিট করেন ৫৬ রন।

চার উইকেটে ৩২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দিল ভারত। রোহিত শর্মা ১২৭ রানে আউট হওয়ার পর ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যান বিরাট কোহলি ও অজিঙ্ক রাহানে। বিরাট ৩১ ও রাহানে ২৭ রান করে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ইনিংসে দুটো উইকেট নেন কেশব মহারাজ। একটি করে উইকেট ভার্নন ফিলান্ডার ও কাগিসো রাবাডার।

বিজনেস বাংলাদেশ-বি/এইচ

এ বিভাগের আরও সংবাদ