আজ বৃহস্পতিবার | ১৭ অক্টোবর, ২০১৯ ইং
| ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ সফর, ১৪৪১ হিজরী | সময় : রাত ১:২৫

মেনু

ত্বকে ক্যান্সার ঝুঁকি কমাতে ভিটামিন এ

ত্বকে ক্যান্সার ঝুঁকি কমাতে ভিটামিন এ

ফিচার ডেস্ক
বৃহস্পতিবার, ০৮ আগস্ট ২০১৯
২:৪৪ অপরাহ্ণ
39 বার

ত্বকে ক্যান্সার ঝুঁকি কমাতে ভিটামিন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এই তথ্য পাওয়া গিয়েছে যুক্তরাষ্ট্রের ‘ব্রাউন ইউনিভার্সিটি’র এক গবেষণায়।

ব্রাউন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ইয়ংইউন চো বলেন, “স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের অংশ হিসেবে বেশি পরিমাণে ফল ও সবজি রাখার নির্দেশনা দেয় আমাদের গবেষণা। ‘স্কুইমউস সেল কার্সিনোমা’- ত্বকের এই ক্যান্সার নিরাময় করা বেশ কঠিন। তবে আমাদের গবেষণা পরামর্শ দেয় যে, উচ্চ মাত্রায় ভিটামিন এ যুক্ত খাবার খাওয়ার পাশাপাশি রোদে কম যাওয়া এবং সানস্ক্রিন ব্যবহার এই ধরনের রোগ হওয়ার ঝুঁকি কমাতে পারে।”

ত্বকের স্বাস্থ্যকর কোষ গঠন এবং বৃদ্ধিতে ভিটামিন এ’র প্রয়োজনীয়তার কথা জানা আছে। তবে আগের করা বিভিন্ন গবেষণায় ত্বকের ক্যান্সার বিরূদ্ধে এই ভিটামিন ফলপ্রসূ কিনা সে ব্যাপারে মিশ্র ফলাফল পাওয়া গিয়েছিল।

১৯৮৪ থেকে ২০১২ সাল পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৭শ’ জন মহিলা এবং ১৯৮৬ থেকে ২০১২ সাল পর্যন্ত ৫১ হাজার ৫২৯ জন পুরুষের ওপর করা পর্যবেক্ষণ মূলক গবেষণার তথ্য নিয়ে এই গবেষণা চালানো হয়।

‘আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন ডার্মাটোলজি’র জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণার জন্য যাদের ওপর পর্যবেক্ষণ চালানো হয় তারা ছিলেন সকলেই যুক্তরাষ্ট্রের নাগরিক। গবেষকরা তাদের খাদ্যাভ্যাস এবং ত্বকের ক্যান্সার হওয়া পরীক্ষার ফলাফল পর্যবেক্ষণ করেন।

এই দুই গবেষণায় প্রায় ১ লাখ ২৩ হাজার অংশগ্রহণকারী ছিলেন সাদা চামড়ার এবং তাদের ত্বক ক্যান্সার হওয়ার ঝুঁকি ছিল উল্লেখযোগ্য পরিমাণে। যদিও তাদের আগে কোনো ক্যান্সার হওয়ার ইতিহাস নেই এবং খাদ্যাভ্যাস সম্পর্কে বেশ কয়েকবার রিপোর্ট দেয় তারা।

পর্যবেক্ষণের এই সময়ে ২৪ থেকে ২৬ বছরের মধ্যে সময়ে মোট ৩ হাজার ৯শ’ ৭৮ জন অংশগ্রহণকারী ‘স্কুইমউস সেল কার্সিনোমা’ ক্যান্সার হওয়া ব্যাপারে জানায়।

অংশগ্রহণকারীদের চুলের রং, তাদের জীবনকালে রোদে পোড়ার সংখ্যা এবং ত্বকে ক্যান্সার হওয়ার কোনো পারিবারিক ইতিহাস আছে কিনা সেসব বিষয়ও পর্যবেক্ষণ করা হয়।

ভিটামিন এ গ্রহণের মাত্রার ওপর অংশগ্রহণকারীদের পাঁচটি দলে ভাগ করে দেখা গেছে, যারা তুলনামূলক ভাবে কম ভিটামিন এ গ্রহণ করেছেন তাদের চাইতে দৈনিক বেশি মাত্রায় ভিটামিন এ সমৃদ্ধ খাবার গ্রহণকারীদের ত্বক ক্যান্সার হওয়ার ঝুঁকি কমেছে ১৭ শতাংশ।

গবেষকরা আরও দেখতে পান, অংশগ্রহণকারীরা প্রাণিজ খাবার এবং ভিটামিন সাপ্লিমেন্টের চাইতে ভিটামিন এ পেয়েছেন তাদের খাদ্যাভ্যাস, বিশেষ করে ফল ও সবজি থেকে।

বিজনেস বাংলাদেশ-/এমএ

ধনী-গরিব বৈষম্য বাড়ছে
০৫ অক্টোবর ২০১৭ 119758 বার

রাতে দেরি করে খেলেই বিপদ
১৪ অক্টোবর ২০১৭ 72864 বার