আজ বুধবার | ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং
| ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী | সময় : সকাল ১১:০৭

মেনু

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি
শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯
৫:৪০ অপরাহ্ণ
125 বার

পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষাটি অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৪টি ও বাইরের দু’টিসহ মোট ৫৬টি কেন্দ্রে। এবছর ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ৫৮ জন।

সকাল সোয়া ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের দু’টি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সেখানে তিনি কয়েকজন পরীক্ষার্থীর সঙ্গে কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন- প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

পরিদর্শন শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা পরিদর্শন করেছেন। সেখানে অনাকাঙ্খিত কোনো কিছু ঘটেনি।

তিনি বলেন, নতুন প্রশ্ন প্রদ্ধতির মাধ্যমে আরও ভালোভাবে যোগ্য শিক্ষার্থীদের বাছাই করা সহজ হবে। এছাড়া এই প্রশ্ন পদ্ধতির মাধ্যমে জালিয়াতি রোধ করা সম্ভব হবে। এছাড়া নতুন নিয়মে পরীক্ষা দিতে পেরে পরীক্ষার্থীরাও সন্তোষ প্রকাশ করেছে।

প্রশ্নফাঁসকারী ও জালিয়াতি চক্রের ফাঁদে পা না দিতে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

এদিকে নতুন প্রশ্ন পদ্ধতি সম্পর্কে পরীক্ষার্থীরা বলেন, এই পদ্ধতি করায় ভালো হয়েছে। কেননা লিখিত প্রশ্নে ‘নেগেটিভ মার্কিং’- এর আশঙ্কা না থাকায় তারা নিশ্চিন্তে পরীক্ষা দিতে পেরেছেন। তবে বহু নির্বাচনী অংশের জন্য পর্যাপ্ত সময় থাকলেও লিখিত পরীক্ষার জন্য সময় ছিলো অপ্রতুল।

এবারের ভর্তি পরীক্ষা নতুন নিয়মে অনুষ্ঠিত হয়েছে। বহু নির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পাশাপাশি দিতে হয়েছে লিখিত পরীক্ষাও। এর আগে শুধু এমসিকিউয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়া হতো। এক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় ৭৫ নম্বর এবং লিখিত পরীক্ষায় ছিলো ৪৫ নম্বর।

শনিবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছর ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ১৬ হাজার ১ জন।

এছাড়া বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ২১ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

রবিবারেই থেমে যাবে বৃষ্টি
২১ অক্টোবর ২০১৭ 541957 বার

সুষমা স্বরাজ ঢাকায়
২২ অক্টোবর ২০১৭ 540156 বার

কাঁদলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ
০৪ অক্টোবর ২০১৭ 457089 বার