আজ শনিবার | ২৩ নভেম্বর, ২০১৯ ইং
| ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী | সময় : রাত ২:০৭

মেনু

টেস্ট দলের ৮ সদস্য ভারতে

টেস্ট দলের ৮ সদস্য ভারতে

স্পোর্টস রিপোর্টার
শনিবার, ০৯ নভেম্বর ২০১৯
১২:২১ পিএম
36 বার

টি-টোয়েন্টি সিরিজ শেষে আগামী ১৪ই নভেম্বর ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে অংশ নিতে গতকাল ঢাকা ছাড়েন ৮ ক্রিকেটার। নাগপুরে দলের সঙ্গে যোগ দেন তারা।
টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে বেশ কিছু পরিবর্তন এনেছে বিসিবি।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় নেতৃত্ব উঠেছে টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হকের কাঁধে।

তার নেতৃত্বে গতকাল ভারতগামী বিমানে চড়েন সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাঈফ হাসান, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহী এবং ইবাদত হোসেন। আর টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশে ফিরবেন আমিনুল ইসলাম বিল্পব, নাঈম শেখ, সৌম্য সরকার, শফিউল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, আবু হায়দার রনি ও আরাফাত সানি।

ভারত সফর দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ।

টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ ম্যাচে জয় নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ভারতই। ওপেনার সাদমান ইসলামের প্রস্তুতি কেমন? এক বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিষিক্ত সাদমান দেশ ছাড়ার আগে জানালেন, ভারতের মাঠে স্বাগতিকদের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জটা তাকে আলাদা কোনো চাপে রাখছে না। সাদমান বলেন, ‘তারা অনেক শক্তিশালী দল।

কিন্তু বাড়তি কোনো চাপ নিয়ে যাচ্ছি না। ওদের বোলার নিয়ে অত চিন্তা নেই। আমরা ভালো অনেক দলের বিপক্ষেই খেলেছি। আমরা যেমন খেলি তেমন খেলাটাই খেলবো।’

চোট কাটিয়ে ওঠা সাদমান প্রথম টেস্টে খেলার ব্যাপারেও আত্মবিশ্বাসী। সাকিবের অনুপস্থিতিতে দলের শক্তি কমলেও বাকি সতীর্থদের ওপর ভরসা রাখছেন এ ব্যাটসম্যান, ‘সাকিব ভাইয়ের না থাকা দলের জন্য বড় চাপ। কিন্তু আমাদের মিরাজ আছে, তাইজুল ভাই আছেন, নাঈম আছে ইনশা আল্লাহ কিছুটা পুষিয়ে নেয়া যাবে।’

ঘরোয়া ক্রিকেট এবং ‘এ’ দলে দুর্দান্ত পারফরম্যান্স করা সাইফ হাসান এবারই প্রথম ডাক পেয়েছেন টেস্ট দলে। সুযোগ পেলে নিজের সামর্থ্য দেখাতে চান তিনিও। সাইফ বলেন, ‘ইনশা আল্লাহ, আত্মবিশ্বাস আছে।

সুযোগ যদি পাই দেশের হয়ে ভালো কিছু করতে চাই। চেষ্টা করবো ফর্মটা টেনে নেয়ার। সুযোগ পেলে ম্যাচ ধরে ধরে ভালো খেলার চেষ্টা করবো।’ সিরিজের দ্বিতীয় ম্যাচটি হবে দিবারাত্রির। কলকাতায় অনুষ্ঠিত হতে যাওয়া এ টেস্ট হবে গোলাপি বলে।

ইতিহাসে প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট খেলবে বাংলাদেশ ও ভারত। আগামী ২২শে নভেম্বর দিবারাত্রির টেস্ট শুরুর আগে অন্তত দু-দিনের একটা প্রস্তুতি ম্যাচ খেললে অনুশীলনটা ভালো হতো বলে মনে করেন সাইফ, ‘হ্যাঁ, খেললে ভালো হতো। যেহেতু হবে না তাই যত দ্রুত সম্ভব ওখানে গিয়ে মানিয়ে নেয়ার চেষ্টা করতে হবে।’
বাংলাদেশ টেস্ট দল

সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাইফ হাসান, মুমিনুল হক সৌরভ, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী ও ইবাদত হোসেন।

 

বিজনেস বাংলাদেশ/এম মিজান

রবিবারেই থেমে যাবে বৃষ্টি
২১ অক্টোবর ২০১৭ 730308 বার

সুষমা স্বরাজ ঢাকায়
২২ অক্টোবর ২০১৭ 728335 বার

কাঁদলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ
০৪ অক্টোবর ২০১৭ 597246 বার