আজ রবিবার | ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং
| ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২ মুহাররম, ১৪৪১ হিজরী | সময় : দুপুর ১২:০৬

মেনু

গাইবান্ধায় ফের নদ-নদীর পানি বৃদ্ধি আতঙ্কিত ৫ লাখ মানুষ

গাইবান্ধায় ফের নদ-নদীর পানি বৃদ্ধি আতঙ্কিত ৫ লাখ মানুষ

তোফায়েল হোসেন জাকির, গাইবান্ধা
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯
৩:৫৭ অপরাহ্ণ
58 বার

গত চার দিন আগ থেকে গাইবান্ধার ব্রপুত্র ও ঘাঘট নদের পানি কমতে শুরু হয়েছিল। দুই দিনের টানা বর্ষণে ফের পানি বৃদ্ধি হচ্ছে। এতে প্রায় পাঁচ লাখ প্লাবিত মানুষ চরম আতঙ্কের মধ্যে পড়েছে।

গাইবান্ধা সাতটি উপজেলার বন্যা দুর্গত ৭৫ হাজার মানুষরা ঘরবাড়ি ছেড়ে ১৬ দিন ধরে বসবাস করেছে আশ্রয় কেন্দ্র। এর মধ্যে গৃহহারা হয়েছে ৪৫ হাজার পরিবার। কয়েকদিন আগে নদ-নদীর পানি কমতে থাকায় তাদের মনে কিছুটা স্বস্তি ফিরে এসেছিল। মঙ্গলবার থেকে টানা বর্ষনের কারনে আবারও পানি বৃদ্ধি শুরু হয়েছে। এর ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। বন্যার সার্বিক পরিস্থিতে পানিবন্দি মানুষগুলো নানাবিধ দুর্ভোগে পড়েছে।

এদিকে বন্যা দুর্গত মানুষরা মৌলিক চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছে। তারা বাঁচার নিরন্তর সংগ্রাম করছেন। সে লক্ষ্যে ছুটাছুটি করছেন নানান দিকে। বিদ্যমান পরিস্থিতে তাদের মধ্যে চরম আহাজারি শুরু হয়েছে। প্রশাসনসহ বিভিন্ন বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান যেসব ত্রাণ সামগ্রী বিতরণ করছে তা দিয়ে দুর্ভিক্ষ মানুষদে চাহিদা পুরণ হচ্ছে না। তারা কীভাবে ঘুরে দাঁড়াবে এমন চিন্তায় নির্ঘুম রাত কাটছে।
অপরদিকে বন্যাক্রান্ত কিছু মানুষ আশ্রয় কেন্দ্রে জায়গা না পেয়ে তারা বিভিন্ন রাস্তাঘাট ও বাঁধের উপরে বসবাস করছে। এসব মানুষরা মাথার উপর পলিথিন ও ট্রিপল টাঙ্গিয়ে দিনাতিপাত কছেন। আবার অনেকে খোলা আকাশের নিচে দিন-রাত কাটাচ্ছেন। আকাশের কাল মেঘ জমিলেই তাদের মধ্যে ভীতি বিরাজ করে। কারণ একটু বৃস্টি হলেও তাদের ভিজে যাবে বিছানাপত্র।
পানি উন্নয়ন গাইবান্ধা নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, কিছুদিন আগে পানি কমতে শুরু হয়েছিল। মঙ্গলবার থেকে ফের নদের পানি বৃদ্ধি হচ্ছে। বুধবার (২৫ জুলাই) সকাল পর্যন্ত ব্রহ্মপুত্র নদের পানি ৪৬ সেন্টিমিটার ও ঘাঘট ২৩ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন বন্যা কবলিত মানুষদের মাঝে ত্রাণসহ বিভিন্ন ধরণের সহায় দেওয়া হচ্ছে। দুর্যোগ মোকাবেলায় নানান পরিকল্পনা গ্রহন করা হয়েছে। যা বাস্তবায়স করা হবে।

বিজনেস বাংলাদেশ-/ ইএম

পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙ
২৯ এপ্রিল ২০১৮ 10286 বার

রাশিয়ার জয়ে নগ্ন হলেন মডেল!
০৪ জুলাই ২০১৮ 10261 বার

যমজ বাচ্চা কেন হয়?
০৮ জুলাই ২০১৮ 10063 বার

ইঁদুরের কামড়ে সাপ অজ্ঞান!
০৭ জুলাই ২০১৮ 10047 বার