ঢাকা দুপুর ২:০৬, বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

কোস্টগার্ডের রজতজয়ন্তী শনিবার

উপকূলীয় ও সমুদ্র নিরাপত্তা বাহিনী কোস্টগার্ডের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল। এ উপলক্ষে শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাহিনীর সদর দফতরে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বিশেষ অতিথি থাকবেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, আমন্ত্রিত সামরিক ও অসামরিক অতিথি এবং বিদেশী কূটনৈতিকরা।

স্বরাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে কোস্টগার্ডের বিভিন্ন বীরত্বপূর্ণ কর্মকাণ্ড ও সেবামূলক কাজের স্বীকৃতিস্বরূপ কোস্ট গার্ডের ৪০ জন সামরিক ও অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে পদক বিতরণ করবেন।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে এ বাহিনী বর্তমানে দেশের বিশাল সমুদ্র এলাকায় ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় অবদান রেখে চলেছে। বাহিনীর নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়।

এছাড়াও গত ২০১৯ সালে এ বাহিনী চোরাচালান প্রতিরোধ, মৎস্য সম্পদ রক্ষা, মাদক দ্রব্যের ব্যবহার,ব্যবসা নিয়ন্ত্রণ,দমন, বনজ সম্পদ রক্ষার মাধ্যমে দেশের রাজস্ব খাতে ও উন্নয়নে অসামান্য অবদান রেখেছে।

মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে এ বাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকীতে কোস্ট গার্ড কর্তৃক ব্যাপক কর্মপরিকল্পনা গৃহীত হয়েছে। যার মধ্যে রয়েছে-চর ও দ্বীপাঞ্চলের স্থানীয় জনগণের মাঝে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা, দুর্ঘটনা কবলিত জেলেদের জন্য লাইফ জ্যাকেট ও রেইনকোট বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ সহায়তা।

এছাড়াও রক্তদান কর্মসূচি ও প্রত্যন্ত উপকূলীয় এলাকার জনগণের মধ্যে রেডিও বিতরণ কর্মসূচিও নেয়া হয়েছে। সর্বোপরি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ায় সার্বক্ষণিক কাজ করবে বাংলাদেশ কোস্টগার্ড।

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ