আজ সোমবার | ২১ অক্টোবর, ২০১৯ ইং
| ৬ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২০ সফর, ১৪৪১ হিজরী | সময় : রাত ২:০১

মেনু

কোটা আন্দোলনকারী, বামদের উপর ছাত্রলীগের হামলা

কোটা আন্দোলনকারী, বামদের উপর ছাত্রলীগের হামলা

ঢাবি প্রতিনিধি
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯
৩:৪৪ অপরাহ্ণ
890 বার

ঢাবি ভিসি আখতারুজ্জামান ও ব্যাবসায় অনুষদের ডিন শিবলী রুবাইয়াতের পদত্যাগসহ তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিন অফিস ঘেরাও কর্মসূচিতে হামলা চালায় ছাত্রলীগ।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদে এ ঘটনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আসিফ মাহমুদ আহত হন। পরে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মুহসিন হলে ছাত্রলীগের প্যানেল থেকে জিএস হওয়া মেহেদী হাসান মিজানের নেতৃত্বে এ হামলা হয় বলে ভূক্তভোগীরা অভিযোগ করেছেন। হামলাকারীদের অধিকাংশই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনের অনুসারী বলেও অভিযোগ করেন তারা।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী তিন দফা দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ মিছিল বের করেন কোটা সংস্কার আন্দোলন ও কয়েকটি বাম সংগঠনের নেতাকর্মীরা। এতে অন্তত দেড় শতাধিক নেতা কর্মী অংশ নেন।

বিক্ষোভ মিছিল শেষে তারা ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন বরাবর স্মারকলিপি দিতে যান। ঠিক এসময়ে ছাত্রলীগের নেতাকর্মীরাও ‘সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে চার দফা দাবিতে স্মারকলিপি দিতে যায়। পরে দু-দলের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা ও বামদের মারধর শুরু করলে তারা সেখান থেকে চলে যায়।

ব্যক্তিগত কারনে ডিন অফিসে গিয়েছেন উল্লেখ করে মেহেদী হাসান মিজান বলেন, আমি সেখানে হলের প্রভোস্টের সঙ্গে ব্যক্তিগত কাজে গিয়েছিলাম। এছাড়া কয়েকদিন আগে আমার হাত ভেঙ্গে গেছে। সেখানে আমার নেতৃত্বে হামলার কোন প্রশ্নই আসে না।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, সহকারী প্রক্টররা কর্মরত আছেন। এর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অপরাধীদের শাস্তির বিধান করবেন বলেও জানান তিনি।

শিক্ষার্থীদের তিন দফা দাবির মধ্যে রয়েছে, অবৈধভাবে ‘চিরকুটে’ ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল ও ডাকসুর পদ বাতিল করে পদগুলোতে দ্রুত উপনির্বাচন দেওয়া। ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পদত্যাগ করা।

হামলা পরবর্তী প্রতিক্রিয়া

হামলার পর কোটা আন্দোলনকারী ও বাম সংগঠনগুলো প্রক্ট্র অফিসে যান। সেখানে কিছুক্ষন অবস্থান করে পুনরায় তারা বিক্ষোভ মিছিল করে। মিছিল নিয়ে তারা পুনরায় ব্যাবসায় অনুষদের ডিনের কার্যালয় ঘেরাও করেন।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ন আহবায়ক ফারুক, রোকেয়া হলের শিক্ষার্থী শ্রবনা শফিক দীপ্তি, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাবি শাখার সভাপতি আবু রায়হান খান, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদ রগিব নাঈম।

ঢাক বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম ও ছাত্রলীগ মিলে হামলা করেছে বলে এসময়ে তারা দাবি করেন। এবং এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এর বিচারের দাবিও জানান বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে।

বিজনেস বাংলাদেশ-বি/এইচ

রবিবারেই থেমে যাবে বৃষ্টি
২১ অক্টোবর ২০১৭ 650467 বার

সুষমা স্বরাজ ঢাকায়
২২ অক্টোবর ২০১৭ 648595 বার

কাঁদলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ
০৪ অক্টোবর ২০১৭ 531412 বার