আজ শনিবার | ৭ ডিসেম্বর, ২০১৯ ইং
| ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী | সময় : ভোর ৫:২২

মেনু

কপ-২৫: জলবায়ু সংকট নিয়ে মাদ্রিদে মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা

কপ-২৫: জলবায়ু সংকট নিয়ে মাদ্রিদে মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা

নিজস্ব প্রতিনিধি
সোমবার, ০২ ডিসেম্বর ২০১৯
৫:১৩ পিএম
30 বার

বিশ্বের ২০০ দেশের প্রতিনিধিদের নিয়ে স্পেনের মাদ্রিদে শুরু হচ্ছে কনফারেন্স অব পার্টিসের (সিওপি) ২৫তম সম্মেলন। বৈশ্বিক উষ্ণায়নের সাথে লড়াই করে কাটানো এই বছরের সমস্যাগুলো নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের জাতিসংঘ প্রতিনিধিরা এই সম্মেলনে দরকষাকষিতে মুখোমুখি হবেন। সোমবার (২ ডিসেম্বর) থেকে ডিসেম্বরের ১৩ তারিখ পর্যন্ত চলবে এই সম্মেলন। খবর বিবিসি।

এর আগে, জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুটিয়ারেজ এই সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিদের সতর্ক করে বলেছিলেন, বিশ্ব আজ এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে, যেখান থেকে ফিরে আসা অসম্ভব। কিন্তু সেই বাস্তবতায় বিশ্ববাসীর সচেতনতা ও পদক্ষেপ একেবারেই অপর্যাপ্ত।

সাম্প্রতিক জলবায়ু পরিবর্তন নিয়ে আরও অনেক অনেক খারাপ সংবাদ নিয়ে কপ-২৫ সম্মেলন শুরু হচ্ছে। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে গ্রিন হাউজ গ্যাস মজুদে ইতোমধ্যেই বিশ্ব তার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে।

এছাড়াও জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচির পক্ষ থেকে জানানো হয়েছে, পরিকল্পনা পর্যায়ে কর্তৃপক্ষ দক্ষতার পরিচয় দিলেও, গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে তাদের কোনো ভূমিকাই নেই। বিশেষত কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে যে পরিকল্পনা তা বাস্তবায়ন থেকে অনেক দূরে অবস্থান করছে দেশগুলো।

এদিকে, জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে জানানো হয়েছে, এই কপ-২৫ সম্মেলনে সকল অংশগ্রহণকারীরা নিজেদের মধ্যে আলোচনা করে কার্বন নিঃসরণের হার কমানোর জন্য দ্রুত এবং বাস্তব সম্মত সিদ্ধান্ত না নিতে পারলে, ভবিষ্যৎ হবে ভয়ংকর। এছাড়াও, যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মার্ক কার্নেকে জলবায়ু কার্যক্রম ও তহবিল গঠনে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হিসেবে ঘোষণা করেন তিনি।

প্রসঙ্গত, কপ-২৫ সম্মেলন এই বছরে চিলির রাজধানী সান্তিয়াগোতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে সরকারবিরোধী আন্দোলনের মুখে রাজনৈতিক অস্থিতিশীলতার কথা উল্লেখ করে সম্মেলন স্থান স্পেনের মাদ্রিদে স্থানান্তর করা হয়েছে। কিন্তু কূটনৈতিক দরকষাকষিতে চিলিই নেতৃত্বে থাকবে। ২০২০ সালের কপ-২৬ অনুষ্ঠিত হবে স্কটল্যান্ডের গ্লাসগোতে।

 

বিজনেস বাংলাদেশ/এম মিজান

ধনী-গরিব বৈষম্য বাড়ছে
০৫ অক্টোবর ২০১৭ 140048 বার

রাতে দেরি করে খেলেই বিপদ
১৪ অক্টোবর ২০১৭ 84479 বার