আজ বুধবার | ২২ মে, ২০১৯ ইং
| ৮ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ রমযান, ১৪৪০ হিজরী | সময় : সন্ধ্যা ৭:৪০

মেনু

ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে তাকিয়ে সারা বিশ্বের ফুটবলপ্রেমিরা

ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে তাকিয়ে সারা বিশ্বের ফুটবলপ্রেমিরা

স্পোর্টস ডেস্ক
রবিবার, ১২ মে ২০১৯
১:২৬ অপরাহ্ণ
8 বার

রোববার আজ ইংল্যান্ডে মেগা নাইট। ইংলিশ প্রিমিয়ার লিগের দুটি ম্যাচের দিকেই তাকিয়ে সারা বিশ্বের ফুটবলপ্রেমিরা। লিগ টেবিলের ১৭ নম্বরে থাকা ব্রাইটনকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন হবে ম্যানচেস্টার সিটি। আর যদি কোনো কারণে সিটি পয়েন্ট খোয়ায় এবং লিগের সাত নম্বরে থাকা উলভারহ্যাম্পটনকে হারায় লিভারপুল, তাহলে প্রিমিয়ার লিগ শিরোপার রঙ হয়ে যাবে পুরোপুরি লাল। ইংল্যান্ডজুড়ে বইবে লাল উৎসব।

চলতি সপ্তাহের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ০-৩ পিছিয়ে থেকে ফিরতি লেগে বার্সেলোনাকে ৪-০ ব্যবধানে হারিয়ে অবিশ্বাস্যভাবে ফাইনালে উঠে যায় লিভারপুল। যা বিশ্ব ফুটবলের অন্যতম সেরা চমকের একটা ম্যাচ। রোববারের ম্যাচের আগে ইয়ুর্গেন ক্লপ বলেছেন, ‘কে বলতে পারে সপ্তাহ শেষেও কোনও অবিশ্বাস্য ফল হবে না! আমরা শিরোপা জেতার আশা নিয়েই উলভসকে হারানোর লক্ষ্যে মাঠে নামছি।’

সঙ্গে তিনি এটাও জুড়ে দেন, ‘প্রচুর শুভেচ্ছা বার্তা পেয়েছি। সবাই রোববার রাতে আমাদের সৌভাগ্য কামনা করেছেন। আমি অবশ্য কোনও দিকেই ফোকাস রাখছি না। অন্য ম্যাচের ফলের দিকেই তাকাচ্ছি না। উলভসকে হারানোই আমাদের একমাত্র লক্ষ্য।’

ইংলিশ প্রিমিয়ার লিগে জানুয়ারি মাসের পর থেকে সিটি বা লিভারপুল কেউই হারেনি। সিটি টানা ১৩ ম্যাচ জিতেছে। লিভারপুল ৮ ম্যাচে। দুটো দলই কখনও প্রথম, কখনও দ্বিতীয় থেকেছে দু’মাসের বেশি সময় ধরে। যে দল রানার্স হবে, তারা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পয়েন্টের রানার্স হবে।

সিটির কোচ পেপ গার্দিওলা অবশ্য রানার্স আপের কথা মাথাতেই আনছেন না। তার কথায়, ‘আমার দল এখন স্বপ্নের দৌড়ের মধ্যে রয়েছে। মাস দুয়েক আগে আমরা কারাবাও কাপের ফাইনালে চেলসিকে হারিয়েছি। পরের সপ্তাহে এফএ কাপের ফাইনালে খেলব ওয়াটফোর্ডের বিরুদ্ধে। তার আগে রোববার ম্যাচটা জিতে আমরা মানসিকভাবে এগিয়ে থাকতে চাই।’

প্রিমিয়ার লিগে স্যার অ্যালেক্স ফার্গুসন আর হোসে মৌরিনহো ছাড়া কেউ পরপর দু’বার শিরোপা জিততে পারেননি। স্প্যানিশ কোচ গার্দিওলার সামনে এবার সেই রেকর্ড ছোঁয়ার সুযোগ। কারণ গত বছর তার অধীনেই চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানসিটি।

প্রিমিয়ার লিগের ইতিহাসে এর আগে সাতবার লিগের ফয়সালা হয়েছিল শেষ দিনে। তবে সাত বারের ছয়বারই এগিয়ে থাকা দল চ্যাম্পিয়ন হয়েছিল, অঘটন ঘটেনি। শুধু ২০১২ সালে শিরোপা জয়ের লড়াই ছিল দারুণ টেনশনের। গোল গড়ে সেবার ম্যানচেস্টার ইউনাইটেডকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানসিটিই। শেষ দিন পর্যন্ত এগিয়ে থেকেও শিরোপা জিততে পারেনি ইউনাইটেড।

চ্যাম্পিয়ন হওয়ার মতোই প্রিমিয়ার লিগের গোল্ডেন বুটের লড়াইও জমজমাট। যেটা শেষ দিনেও বদলাতে পারে। আপাতত ২২ গোল করে সর্বোচ্চ স্কোরারের তালিকায় এক নম্বরে রয়েছেন লিভারপুলের মোহামেদ সালাহ্; কিন্তু তার থেকে দু’গোল করে পেছনে রয়েছেন তারই সতীর্থ সাদিও মানে এবং সিটির সার্জিও আগুয়েরো। আর্সেনালের অবামেয়াংয়েরও গোলসংখ্যা ২০টি।

চ্যাম্পিয়ন ও গোল্ডেন বুট- ছাড়া লিগের সব নাটকই অবশ্য শেষ হয়ে গেছে। সাধারণত লিগ টেবিলের চার নম্বর জায়গাটা নিয়ে শেষ দিন পর্যন্ত নাটক হয়। চারের মধ্যে থাকা দল পরের মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পায়। এবার সেরা চার দল কার্যত চূড়ান্ত। ম্যানসিটি, লিভারপুল, চেলসি এবং টটেনহ্যাম।

রোববার শেষ ম্যাচে টটেনহ্যাম হারলে, অন্য ম্যাচে জিতে আর্সেনাল পয়েন্টে টটেনহ্যামকে ধরতে পারে; কিন্তু গোলের গড়ে আর্সেনালের চারে উঠে আসা অসম্ভব। তবে ইউরোপা কাপে আর্সেনাল চ্যাম্পিয়ন হলে পরের বার চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র পাবে।

 

বিবি/এমএ

দিন শেষে দক্ষিণ আফ্রিকার লিড
০১ অক্টোবর ২০১৭ 150793 বার

মুস্তাফিজে হাসল বাংলাদেশ
০১ অক্টোবর ২০১৭ 150687 বার