ঢাকা রাত ৩:৪১, বৃহস্পতিবার, ৩০শে জানুয়ারি, ২০২০ ইং, ১৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

অভিশংসন এড়াতে পারছেন না ট্রাম্প

অভিশংসনের মুখে আর এক ধাপ এগিয়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহের গোড়ার দিকে প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিশংসন দায়ের করবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। শুক্রবার এ নিয়ে পরিষদের বিচার বিভাগীয় কমিটিতে ভোটাভুটি হয়। সেখানে ২৩-১৭ ভোটে এটি অনুমোদিত হয় বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটি ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কার্যক্রমে বাধা দান সংক্রান্ত দুটি অভিযোগে অনুমোদন দিয়েছে। কংগ্রেসের গুরুত্বপূর্ণ এ কমিটিতে অনুমোদন পাওয়ার পর কয়েকদিনের মধ্যেই অভিযোগ দুটি নিয়ে প্রতিনিধি পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে ভোটাভুটি হবে। এই ভোটাভুটিতে ট্রাম্প হারবেন বলেই ধারণা করা হচ্ছে।

প্রতিনিধি পরিষদের ভোট বিপক্ষে গেলে উচ্চকক্ষ সিনেটে শুরু হবে প্রেসিডেন্টকে অভিশংসনের চূড়ান্ত বিচার। এর আগে শুক্রবার মাত্র ১০ মিনিটের শুনানি শেষেই ট্রাম্পের বিরুদ্ধে আনা দুই অভিযোগে অনুমোদন দেয় বিচারবিভাগীয় কমিটি।

ট্রাম্পের ক্ষমতার অপব্যবহারের অভিযোগে বল হয়, যুক্তরাষ্ট্রে ২০২০ সালে অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেনের দুর্নীতি নিয়ে তদন্ত করতে ইউক্রেইনের ওপর চাপ প্রয়োগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি তখন ইউক্রেনকে ৪০ কোটি ডলারের সামরিক সাহায্য বন্ধ করে দিয়েছিলেন।

পরে তিনি সে দেশের প্রেসিডেন্টকে ফোন করে বলেন, দুটি শর্তে ফের সাহায্য চালু করতে পারেন। প্রথমটি হল জো বিডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে হবে। দ্বিতীয়টি হল- প্রচার করতে হবে রাশিয়া নয়, ইউক্রেনই ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পকে সাহায্য করতে চেয়েছিল।

এই কথা প্রকাশ হওয়ার পরই ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রক্রিয়া চালু করেন স্পিকার। শীর্ষ ডেমোক্রেট নেতারা বলছেন, এই দুর্নীতির মাধ্যমে ট্রাম্প ‘জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা’করেছেন।

প্রতিনিধি পরিষদে অভিশংসনের পক্ষে ভোট পড়লে তা রিপাবলিকান নিয়ন্ত্রিত সেনেটে ভোটাভুটির জন্য যাবে। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে তাকে দোষী সাব্যস্ত করা কিংবা ক্ষমতা থেকে অপসারিত করার সম্ভাবনা নেই বলেই ধারণা করা হচ্ছে।

এদিকে ডেমোক্রেটদের এ পুরো প্রক্রিয়াকে ‘উইচ হান্ট’,‘ধোঁকাবাজি’ ও ‘চালাকি’বলেেউল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার এ সম্পর্কে তিনি সাংবাদিকদের বলেন, ডেমোক্রেটরা অভিশংসন বিষয়টিকেই খাটো করে ফেলেছে।

 

বিজনেস বাংলাদেশ/এম মিজান

এ বিভাগের আরও সংবাদ